শাস্তির ঝুঁকিতে রোনালদো!

লাল কার্ডের সিদ্ধান্তে প্রতিবাদের ভাষাটা বেশি উগ্র হওয়ায় এখন ১২ ম্যাচ নিষিদ্ধের ঝুঁকিতে রোনাদো। গোল করার মাত্র দুই মিনিট পরেই লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হলো রোনালদোকে। এর প্রতিবাদে হতাশায় মাঠেই রেফারিকে পিঠে ধাক্কা মেরেছিলেন। বুধবারের ফিরতি লেগ খেলা হচ্ছে না এটা নিশ্চিত। তবে রোনালদো পেতে পারেন আরও বড় শাস্তি।

রেফারি রিকার্দোস দে বার্গোস বেনগোয়েক্সিয়া তাঁর ম্যাচ রিপোর্টে বিষয়টি উল্লেখ করেছেন। তাতে তিনি রোনালদোর নাম উল্লেখ করে লিখেছেন, ‘লাল কার্ড দেখানোর পর সে আমাকে সিদ্ধান্তের প্রতিবাদ হিসেবে হালকা ধাক্কা মেরেছে।’

রোনালদো ধাক্কাটি তেমন জোরে হয়তো মারেননি। কিন্তু এর জন্য বড় শাস্তি হতে পারে তাঁর। কারণ স্প্যানিশ ফুটবল ফেডারেশনের ৯৬ ধারা অনুযায়ী, কোনো খেলোয়াড় রেফারির দিকে সামান্য উগ্র আচরণ করলেও সেটি অপরাধ। এই ধারায় স্পষ্ট করে বলা আছে, সামান্য উগ্রভাবে হলেও রেফারিকে ধরা, ধাক্কা বা ঝাঁকুনি দেওয়া যাবে না। যার শাস্তি ৪ থেকে সর্বোচ্চ ১২ ম্যাচের নিষেধাজ্ঞা।

এখন ডিসিপ্লিনারি কমিটি বিষয়টি খতিয়ে দেখছে। ৪ ম্যাচ নিষিদ্ধ হলে তা শুধু সুপার কোপার জন্য প্রযোজ্য হবে। কিন্তু ৫ কিংবা এর বেশি ম্যাচ যদি নিষিদ্ধ হন, তাহলে লা লিগাসহ স্পেনের বাকি সব টুর্নামেন্টেও তা প্রযোজ্য হবে।

আজকের বাজার: সালি / ১৪ আগস্ট ২০১৭