শেখ হাসিনা চুক্তি গোপন করবেন না: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক, পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, তথ্য প্রযুক্তির যুগে ভারতের সঙ্গে চুক্তি করে গোপন করার কিছু নাই। ভারতের সঙ্গে চুক্তি হবে বাংলাদেশের জনগণের জন্যে। জনগণের জন্যে চুক্তি করে গোপন রাখার কাজ শেখ হাসিনা করবেন না।

শনিবার (৮ এপ্রিল) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনেহিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সম্মেলনের সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এতে সভাপত্ত্বি করেন সংগঠনের সভাপতি উশা তৎ তালুকদার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর নিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সমালোচনার জবাবে ওবায়দুল কাদের বলেন, তিনি মাঝে মাঝে অন্ধকারে ঢিল ছোড়েন। আগে ভারতের সঙ্গে চুক্তি হোক, দেখেন, তারপর বলেন, দেশবিরোধী চুক্তি কিনা। চুক্তি তো গোপন করার কিছু নাই।

তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বের ভেতর দিয়ে তিস্তাসহ অভিন্ন সব নদীর চুক্তি হবে। শেখ হাসিনার ভারত সফরের মধ্য দিয়ে এসবের অগ্রগতি হয়েছে, আরও হবে। গালিগালাজ করলে ভারত কিছুই দেবে না। দেশে দেশে যত ন্যায্য অধিকারই থাক আদায় করা সম্ভব হয় না। বন্ধুত্বের ভিত্তিতে আলাপ-আলোচনা করে দাবি আদায় সম্ভব। এর উৎকৃষ্ট প্রমাণ বাংলাদেশ ভারতের সঙ্গে স্থল সীমান্ত আদায়।

তিনি আরও বলেন, গণতান্ত্রিক প্রতিষ্ঠান হিসাবে ভারতের ধারে কাছে নাই আমরা। মুক্তিযুদ্ধের সময় ভারত পাশে না থাকলে কি হত? ইন্দিরা গান্ধী পাশে না থাকলে কি হত আমরা ভুলে যাই। শত্রুতা করে দাবি আদায় করা যায় না।