শেরপুরে সাম্প্রতিক জঙ্গিবাদ ও প্রাসঙ্গিক ভাবনা নিয়ে সেমিনার অনুষ্ঠিত

সাম্প্রতিক জঙ্গিবাদ ও প্রাসঙ্গিক ভাবনা নিয়ে শেরপুরে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।  শনিবার (৪ ডিসেম্বর) সকালে পুরাতন গরুহাটি আরডিএস এর কনফারেন্স রুমে এ সভার আয়োজন করেন এডাব শেরপুর জেলা কমিটি। আসুন জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার হই এ প্রতিপাদ্যকে সামনে রেখে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন শেরপুর জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদ। এডাব শেরপুর জেলা কমিটির সভাপতি ও আরডিএস এর নির্বাহী পরিচালক মো. নুরু উদ্দিন এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহনাজ ফেরদৌস, উপজেলা ভাইস চেয়ারম্যান সাবিহা জামান শাপলা, এডাব কেন্দ্রীয় কমিটির সদস্য ও  আসপাডা ময়মনসিংহের নির্বাহী পরিচালক মো. আব্দুর রশিদ, এডাব কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব মো. জসিম উদ্দিন প্রমুখ।

বক্তারা বলেন, জঙ্গিবাদ একটি বৈশ্বিক সমস্যা। সারা বিশ্বের বিভিন্ন দেশেই বিভিন্ন আকারে প্রকারে এটি ভয়াল থাবা বসিয়ে যাচ্ছে।বাংলাদেশ ও এর বাহিরে নয়। সাম্প্রতিক সময়ে এদেশেও ভয়াবহ জঙ্গি সন্ত্রাস আমরা প্রত্যক্ষ করছি যা হাজার বছরের সাম্প্রদায়িক সাংস্কৃতিক ভিত নাড়িয়ে দেয়ার উপক্রম করেছে। জাতি আজ শংকিত। ১৯৭৫সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর এদেশে সাম্প্রদায়িক রাজনীতির অনুপ্রবেশ হয়। মূলত সাম্প্রদায়িক রাজনীতির মাধ্যমে বীজ বপন হয় জঙ্গিবাদের।

ফলশ্রুতিতে সৃষ্টি হয় জেএমবি, হরকাতুল জিহাদ ইত্যাদি। বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রায় জঙ্গিবাদ এখন একটি অরোপিত অন্তরায়। তাই জঙ্গিবাদ নির্মূল এখন সময়ের দাবি। জঙ্গিবাদ আসলে রাজনৈতিক গেইম বা কর্মসূচি। একে মোকাবেলার জন্য সমাজিক, রাজনৈতিক সাংস্কৃতিকভাবে সমন্বিত জাতীয় কর্মসূচি বাস্তবায়ন প্রয়োজন।

রীতেশ কর্মকার,শেরপুর