শেষ টেস্ট জয়ে সিরিজ ভারতের

সিরিজের শেষ টেস্টে ভারতের সামনে জয়ের সহজ লক্ষ্যই ছিল। চতুর্থ দিনে ব্যাটিংয়ে নেমে অপেক্ষা ছিল ৮৭ রানের। মঞ্চতো তৈরিই ছিল। শুধু নেমে নিজেদের সেরাটা দেওয়ার ছিল। তবে সেরাটা না দিলেও যা লক্ষ্য ছিল তাতে তা পেড়িয়ে যাওয়াটা ছিল সময়ের অপেক্ষা। যা ২ উইকেট হারিয়ে সহজেই সংগ্রহ করেছে ভারতীয় দল। এই ম্যাচে জয়ের ফলে সিরিজটিও ভারতের ঝুলিতে গিয়েই উঠেছে।

দু’দলের সামনে আসলে ছিল না কোনো লক্ষ্যই। অস্ট্রেলিয়া জেনেই গিয়েছিল সিরিজ হার শুধু এখন সময়ের অপেক্ষা। ভারতের সামনে আর কয়েকটা রান মাত্র। সেই রানে পৌঁছতে ভারতকে হারাতে হল মুরালি বিজয় ও চেতেশ্বর পূজারার উইকেট। কামিন্সের বলে ওয়েডকে ক্যাচ দিয়ে মাত্র আট রান করে ফিরলেন মুরালি। তাড়াহুড়ো করতে গিয়ে কোনো রান না করেই রান আউট হলেন পূজারা। বাকি কাজটা রাহানেকে সঙ্গে নিয়ে সহজেই করে ফেললেন লোকেশ রাহুল। লোকেশের হাফ সেঞ্চুরির সঙ্গেই জয়ের রান তুলে নিল ভারত। আট উইকেটে শেষ টেস্ট জিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিল ভারত।

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার ৪ ম্যাচ সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট মাঠে গড়ায় শনিবার (২৫ মার্চ)। আগের তিনটি টেস্টে একটি ড্র হয়েছে, অস্ট্রেলিয়া ও ভারত জিতেছে একটি করে। ফলে ধর্মশালার টেস্টটি হয়ে দাঁড়িয়েছিল সিরিজ নির্ধারণী ম্যাচ। ম্যাচটিতে টসে জিতে প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া স্টিভেন স্মিথের সেঞ্চুরিতে ৩০০ রান সংগ্রহ করে। স্মিথ ১৪টি চারের মারে ১১১ রান করেন। এছাড়া ডেভিড ওয়ার্নার ৫৬ এবং ম্যাথু ওয়েড ৫৭ রান করেন।

ভারতের পক্ষে কুলদিপ যাদব ৪টি উইকেটে নেন। এ ছাড়া উমেশ যাদব ২টি উইকেট পান। বাকি উইকেটগুলো ভুবনেশ্বর কুমার, রবিচন্দ্রন অশ্বিন ও রবিন্দ্র জাদেজা একটি করে ভাগাভাগি করেন; অস্ট্রেলিয়ার স্টিভ ও’কিফ রান আউট হন। ভারতের লক্ষ্য ছিল প্রথম ইনিংসেই বাজিমাত করার যাতে দ্বিতীয় ইনিংসে আর ব্যাট করতে নামতে না হয়। কিন্তু তেমনটা হয়নি। কারও ব্যাট থেকেই এল না বড় রান। যার ফল মাত্র ৩২ রানের লিড নিয়েই আবার অস্ট্রেলিয়াকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করে এগিয়ে যাওয়ার সুযোগ করে দেন ভারতীয় ব্যাটসম্যানরা। লোকেশ রাহুলের ৬০, চেতেশ্বর পূজারার ৫৭, অজিঙ্কা রাহানের ৪৬ ছাড়া ভারতের ব্যাটিংয়ে বলার মতো আর কিছু ছিল না। বল হাতে আবার বাজিমাত করেন অস্ট্রেলিয়ার পেসার নাথান লিয়ন। তৃতীয় দিন লাঞ্চের আগেই গুটিয়ে যায় ভারতের ইনিংস।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় দিন শেষ হওয়ার আগেই পুরো অস্ট্রেলিয়া দলকেই প্যাভেলিয়নে পাঠিয়ে দেন ভারতের বোলাররা। ধর্মশালায় দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়াকে ১৩৭ রানে প্যাভেলিয়নে পাঠানোর পিছনে যতটা রয়েছেন পেসার উমেশ যাদব ঠিক ততটাই রয়েছেন দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। তিন জনেই তুলে নেন তিনটি করে। যার ফল যখন অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস শেষ করে তখন ভারতের সামনে মাত্র ১০৬ রানের টার্গেট। হাতে রয়েছে পুরো দু’দিন। তৃতীয় দিনের শেষে ব্যাট করতে নেমে দুই ওপেনার লোকেশ রাহুল ও মুরালি বিজয় ১৯ রান যোগ করে দেন। চতুর্থ দিন ভারতের দরকার ছিল মাত্র ৮৭। এই রান করতে ভারতের বেশি সময় লাগল না। অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ জয়ের সেলিব্রেশনটা পাহাড়ের কোলেই শুরু হয়ে গেল। দালাই লামার শহরে।

সংক্ষিপ্ত স্কোর :
অস্ট্রেলিয়া : ৩০০ ও ১৩৭
ভারত : ৩৩২ ও ১০৭/২ (২৩.৫ওভার)