শ্যামল কান্তির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

নারায়ণগঞ্জে সংসদ সদস্যের উপস্থিতিতে নির্যাতিত শিক্ষক শ্যামল কান্তি ভক্তের বিরুদ্ধে ঘুষের মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত। পুলিশের অভিযোগপত্র আমলে নিয়ে আজ ২৪ মে বুধবার এই আদেশ দেন নারাণগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট অশোক কুমার দত্ত।

নারায়ণগঞ্জের বন্দর উপজেলার পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্ত। তার বিরুদ্ধে ঘুষের মামলা করেছেন একই স্কুলের ইংরেজি বিষয়ের শিক্ষিকা মোর্শেদা বেগম। বাদির পাক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী সিদ্দিকুর রহমান। শ্যামল কান্তির পক্ষে ছিলেন সাখাওয়াত হোসেন খান।

মামলার অভিযোগপত্রে বলা হয়েছে, চাকরি এমপিওভুক্ত করার আশ্বাস দিয়ে মোর্শেদা বেগমের কাছ থেকে এক লাখ ৩৫ হাজার টাকা ঘুষ নিয়েছেন শ্যামল কান্তি। তবে চাকরি এমপিওভুক্ত করেননি তিনি। টাকা ফেরত চাইলে তা দিতেও অস্বীকার করেছেন শ্যামল কান্তি।

স্কুলে ধর্মীয় অবমাননার অভিযোগে ২০১৬ সালের ১৩ মে শ্যামল কান্তি ভক্তকে স্থানীয় এমপি সেলিম ওসমানের নির্দেশে শারীরিক নির্যাতন করেন স্থানীয়রা। কান ধরে উঠ-বস করানোর ছবি ফেসবুকে ছড়িয়ে পড়লে- সারাদেশে তোলপাড় সৃষ্টি হয়। ওই ঘটনার পর শ্যামল কান্তিকে চাকরি থেকে বরখাস্ত করে বিদ্যালয়ের পরিচালনা পর্ষদ।

ওই সময় স্থানীয় সংসদ সদস্য সেলিম ওসমানকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছিল বিভিন্ন মহল। তবে সংবাদ সম্মেলন করে তিনি বলেছিলেন, কোনো শিক্ষককে নয়; একজন নাস্তিককে শাস্তি দেওয়া হয়েছে।

কিন্তু হাইকোর্টের নির্দেশে বিচার বিভাগীয় তদন্তে ধর্ম বা আল্লাহকে নিয়ে শ্যামল কান্তির কটূক্তির সত্যতা মেলেনি। বরং শিক্ষক লাঞ্ছিত করার ঘটনায় সেলিম ওসমানের সম্পৃক্ততার প্রাথমিক সত্যতা পাওয়া গেছে।

অন্যদিকে ধর্ম অবমাননা; শিক্ষার্থীকে মারধর ও শিক্ষক মোর্শেদাকে এমপিওভুক্ত করানোর প্রলোভন দেখিয়ে ঘুষ নেওয়ার অভিযোগে গত বছরের ১৪ জুলাই তিনটি মামলার আবেদন নারায়ণগঞ্জের আদালতে জমা পড়ে। প্রাথমিক শুনানি শেষে প্রথম দুটি মামলার আবেদন খারিজ করে দেয় আদালত। আর মোর্শেদা বেগমের কাছ থেকে ঘুষ নেওয়ার বিষয়ে বন্দর থানা পুলিশকে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়।

সেই তদন্ত শেষে গত ১৭ এপ্রিল শ্যামল কান্তির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন বন্দর থানার পরিদর্শক (তদন্ত) হারুন অর রশিদ। বরাবরই ওই অভিযোগ অস্বীকার করে আসছেন শ্যামল কান্তি।

আজকের বাজার:এলকে/এলকে/২৪ মে ২০১৭