শ্রমিক অধিকার রক্ষায় ইপিজেডে ট্রেড ইউনিয়ন চায় ইইউ

শ্রমিকদের অধিকার রক্ষায় রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড)- এ  ট্রেড ইউনিয়ন চেয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এটা অবশ্যই আইএলও’র আইন অনুযায়ী হতে হবে।

 বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে ঢাকায় নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত টমাস প্রিনজ ও জার্মান কনফেডারেশনের সাবেক প্রেসিডেন্ট মাইকেল সমারের নেতৃত্বে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এক প্রতিনিধি দলের বৈঠকের পর মন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী বলেন, আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) আইন অনুযায়ী বাংলাদেশের ইপিজেডগুলোতে ট্রেড ইউনিয়ন গঠনের কথা বলেছে প্রতিনিধি দল। তবে আমি তাদের জানিয়েছি, আমরা ইপিজেডগুলোতে ওয়ার্কার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন গঠন করেছি। যা শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে মালিকের সঙ্গে আলোচনা করে।

“ইপিজেডগুলোতে যারা কারখানা করেছেন তাদের কাছে আমরা প্রতিশ্রুতি দিয়েছি সেখানে কোনও ট্রেড ইউনিয়ন করতে দেওয়া হবে না। কাজেই এখানে ট্রেড ইউনিয়ন করা যাচ্ছে না। কিন্তু ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) চাচ্ছে সেখানে ট্রেড ইউনিয়ন হোক। তাই কিভাবে ট্রেড ইউনিয়ন করা যায়, তার উপায় বের করতে হবে। যাতে ইইউর সঙ্গে আমাদের সম্পর্ক নষ্ট না হয়। তারা আমাদের ভালো বন্ধু।”

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের পোশাক কারখানার শ্রমিক নেতারা কারখানায় কাজ করেন না। শ্রমিকরাও চায় যারা কারখানায় কাজ করেন তারাই শ্রমিক নেতা হোক। কিন্তু বাংলাদেশের জন্য দুর্ভাগ্য যারা কাজ করেন না তারাই শ্রমিকদের নেতৃত্ব দেন।