ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছে আ’লীগ

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে নিজেদের অগ্নিপরীক্ষা উল্লেখ করে এতে বিজয়ের জন্য সবাইকে ঐক্যবদ্ধভাবে মাঠে নামার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সিনিয়র নেতারা। একই সাথে তারা বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাণনাশ বা ৭৫-এর মতো ঘটনা ঘটাবার অপশক্তি এখনও তৎপর। এই অপশক্তির রূপ দেখে বা কথাবার্তায় ষড়যন্ত্রের গন্ধ পাওয়া যায়। আজকের সেই ষড়যন্ত্র মোকাবেলায় আমাদের তৈরি থাকতে হবে।

মঙ্গলবার বিকেলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি) মিলনায়তনে জাতীয় নেতা এম মনসুর আলীর ১০১তম জন্মদিনের আলোচনা সভায় তারা এ কথা বলেন।

এম মনসুর আলীর ছেলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে সভায় আলোচনা করেন দলটির উপদেষ্টা পরিষদের সদস্য ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সভাপতিমণ্ডলীর সদস্য ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, প্রাণিসম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান, এম মনসুর আলীর দৌহিত্র তানভীর শাকিল জয়, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য নুরুল ইসলাম ঠান্ডু, মাহবুবউদ্দিন বীরবিক্রম প্রমুখ।

সভায় আমির হোসেন আমু বলেন, একদিকে মনে হয় সব ঠিকঠাক আছে। আবার আরেক দিকে তাকালে মনে হয় ষড়যন্ত্র চলছে। এই ষড়যন্ত্র শেখ হাসিনার প্রাণনাশের বা ৭৫ ঘটাবার- যেটাই হোক, অপশক্তি এখনও তৎপর। এই তৎপরতা বোঝা যায়- এই অপশক্তির মুখপাত্র ও অপশক্তির সাথে আঁতাতকারীদের নিয়ে যারা জোট বেঁধে সরকার গঠন করে, তাদের রূপ দেখে বা কথাবার্তায় ষড়যন্ত্রের গন্ধ পাওয়া যায়। আজকের সেই ষড়যন্ত্র মোকাবেলায় আমাদের তৈরি থাকতে হবে।

বিএনপিকে নির্বাচনে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনারা নির্বাচনে আসুন। আমরা প্রমাণ করতে চাই সংবিধানের অধীনে যে নির্বাচন হতে যাচ্ছে, সেই নির্বাচনই হবে সবচেয়ে বেশি স্বচ্ছ, এতে কোনও সন্দেহ নেই। আপনারাও অংশগ্রহণের মাধ্যমে প্রমাণ করুন, নির্বাচনে স্বচ্ছতা হয়, না স্বচ্ছতা হয় না।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেন, অগ্নিপরীক্ষা সামনে এসে গেছে। আমাদের অঙ্গীকার করতে হবে, ওই ঘাতকের দল যেন আর ক্ষমতায় আসতে না পারে। বিচারহীনতার কালো অধ্যায়ে আমরা আর ফিরে যেতে চাই না। কারণ ওরা নিঃশেষ হয়ে যায়নি। ওদের চেহারা আবার খালেদা জিয়ার মধ্যে আর মৃতপ্রায় জামায়াতের মধ্যে দেখা যায়। আজকে নতুন করে চক্রান্ত করা হচ্ছে।
তিনি বলেন, সামনে আমাদের গুরুত্বপূর্ণ সময়। ৯টা মাস সময় আছে। কোনো অবস্থাতেই আর দ্বিধা-দ্বন্দ্বে রাখা যাবে না। যারা দ্বিধা-দ্বন্দ্ব রাখবেন, তারা আওয়ামী লীগ করতে পারবেন না। পথ একটাই, আবার বিজয়ের পথ। বিজয় ছাড়া অন্য কোনো পথ নেই। যারা দ্বিধা-দ্বন্দ্বে আছেন তারা সুবিধাবাদী। এদের অবস্থান আওয়ামী লীগ বা ১৪ দলে থাকতে পারে না। কারণ শত্রু আমাদের চিহ্নিত; বিএনপি-জামায়াত জোট। তারা বিভিন্ন নামে বিভিন্ন ফর্মে কথা বলে।

সংলাপের নামে ষড়যন্ত্র শুরু হয়েছে উল্লেখ করে নাসিম বলেন, সংলাপের নাটকে শুরু হয়েছে। সংলাপের নামে গভীর ষড়যন্ত্র চলছে। অতীতে এই দেশে কোনো সংলাপ সফল হয়নি। ভবিষ্যতেও হবে না। চক্রান্তকারীরা এতে সুযোগ নেবে। সংলাপ হবে, ব্যর্থ হলে পরে অনিশ্চয়তা সৃষ্টি হবে। তখন এক শ্রেণি বলবে, কোনো পথ নেই, ১/১১ সৃষ্টি করো। আমরা এমন কোনো সংলাপে বিশ্বাস করি না।

তিনি বলেন, যারা সংলাপের কথা বলে তারা মতলববাজ। তাদের এই সংলাপের চক্রান্ত সফল হবে না। সংবিধান অনুযায়ী শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে।

নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, যখন দুঃসময় আসবে সবাইকে মাঠে নামতে হবে। আওয়ামী লীগ, ১৪ দলসহ সবাই ঐক্যবদ্ধভাবে মাঠে নামবো। পাড়া-মহল্লা ও অলিগলিতে আমরা মাঠে নামবো। নির্বাচন ভণ্ডুলের সব চক্রান্ত আমরা প্রতিহত করবো।

পানিসম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেন, রাজনীতিতে কাউকে নিশ্চিহ্ন করা যায় না সত্য। তবে রাজনীতিতে ধৈর্য থাকতে হবে, সকলের মতামত প্রয়োজন আছে। কিন্তু তার অর্থ এই নয়, কেউ ষড়যন্ত্র করবে।

জাতীয় চার নেতার অন্যতম এম মনসুর আলীর ১০১তম জন্মদিনের এ আলোচনা সভার আয়োজন করে এম মনসুর আলী স্মৃতি সংসদ।

আজকের বাজার: সালি / ২৩ জানুয়ারি ২০১৮