সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

রাজনৈতিক দল হইতে পদত্যাগ বা দলের বিপে ভোটদানের কারণে আসন শূন্য হওয়া’ সংক্রান্ত সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ সোমবার রিটটি দায়ের করেন। এতে মন্ত্রিপরিষদ সচিব, সংসদ সচিবালয়ের সচিব, আইন সচিব, প্রধান নির্বাচন কমিশনার ও জাতীয় সংসদের স্পিকারকে বিবাদী করা হয়েছে।

আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, সংবিধানের ৭০ অনুচ্ছেদ অনুযায়ী নিজ দলের বিপে ভোট দিলে তার সংসদ সদস্য পদ বাতিল হয়ে যায়। বাংলাদেশ সংবিধানের প্রস্তাবনা ও ১১ অনুচ্ছেদ অনুযায়ী, গণতন্ত্র হচ্ছে মৌল কাঠামোর অন্তর্ভুক্ত। তাই ৭০ অনুচ্ছেদ সংবিধানের সেই গণতান্ত্রিক চেতনার পরিপন্থী। এ কারণের এ অনুচ্ছেদের এই বিধানটি চ্যালেঞ্জ করে জনস্বার্থে রিটটি দায়ের করা হয়েছে। রিট আবেদনটি অবকাশকালীন বেঞ্চে শুনানির জন্য চেষ্টা করা হবে। অথবা অবকাশ শেষে নিয়মিত বেঞ্চে আবেদনটি উপস্থাপন করা হবে।

প্রসঙ্গত, সংবিধানের ৭০ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘কোন নির্বাচনে কোন রাজনৈতিক দলের প্রার্থীরুপে মনোনীত হইয়া কোন ব্যক্তি সংসদ-সদস্য নির্বাচিত হইলে তিনি যদি-(ক) উক্ত দল হইতে পদত্যাগ করেন, অথবা (খ) সংসদে উক্ত দলের বিপে ভোটদান করেন,তাহা হইলে সংসদে তাঁহার আসন শূন্য হইবে, তবে তিনি সেই কারণে পরবর্তী কোন নির্বাচনে সংসদ-সদস্য হইবার অযোগ্য হইবেন না।

আজকের বাজার রিপোর্ট: আরআর/১৭.০৪.২০১৭