সবচেয়ে দ্রুত শততম টেস্ট বাংলাদেশের

টেস্ট ক্রিকেটের বয়স ১৪০ বছর। তার মধ্যে দশম দল হিসেবে বাংলাদেশ শততম টেস্ট খেলতে যাচ্ছে। আগামী ১৫ মার্চ (বুধবার) ম্যাচটি শ্রীলঙ্কার কলম্বোতে অনুষ্ঠিত হবে।

সবচেয়ে কম টেস্ট খেলার সুযোগ পেয়েও বাংলাদেশ সবার থেকে একটি বিষয়ে এগিয়ে রয়েছে। আর তা হলো সবচেয়ে অন্য ৯টি টেস্ট খেলা দেশের চেয়ে সময়ের হিসেবে অনেক আগেই টেস্ট খেলার সেঞ্চুরি হচ্ছে টাইগারদের।

২০০০ সালের ১০ নভেম্বর। ইতিহাসে দশম সদস্য দেশ হিসেবে টেস্ট ক্রিকেট খেলতে নামে বাংলাদেশ। এরপর টাইগাররা পার করে এসেছে ১৬ বছর চার মাস। অভিষেকের পর থেকে ১৬ বছর চার মাস ৬দিনের মাথায় নিজেদের ইতিহাসে শততম টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে এত দ্রুততম সময়ের মধ্যে শততম টেস্ট খেলতে নামবে মুশফিকুর রহিমের দল।

বাংলাদেশ ছাড়া বাকি ৯টি দেশ শততম টেস্ট খেলতে যত সময় নিয়েছিল, বাংলাদেশ তার চেয়ে অনেক কম সময়ে পৌঁছে গিয়েছে শততম টেস্টের দ্বারপ্রান্তে। বাংলাদেশের আগে সবচেয়ে কম সময়ে শততম টেস্ট খেলেছে শ্রীলঙ্কা। তাদের সময় লেগেছিল ১৮ বছর ৩ মাস ২৯ দিন। যা বাংলাদেশের চেয়ে অন্তত ২ বছর বেশি।

আর এক্ষেত্রে সবচেয়ে বেশি সময় নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। অভিষেকের পর ১০০ টেস্ট খেলতে প্রোটিয়াদের সময় লেগেছিল ৫৯ বছর ১১ মাস ২২দিন। এরপর রয়েছে নিউজিল্যান্ড। কিউইদের সময় লেগেছে ৪২ বছর ২ মাস ১৪দিন।

টেস্টে বাংলাদেশের উপরেই রয়েছে জিম্বাবুয়ে। তাদের শততম টেস্ট খেলতে সময় লেগেছে ২৪ বছর ১২দিন। প্রথম টেস্ট খেলা দুই দল অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের শততম টেস্ট খেলতে সময় লেগেছে যথাক্রমে ৩৫ বছর ২ মাস ১৩দিন এবং ৩৫ বছর ৩ মাস ১৭দিন।

এছাড়া ওয়েস্ট ইন্ডিজ ৩৬ বছর ৮ মাস ৫৯ দিনে, ভারত ৩৫ বছর ১৯দিনে এবং পাকিস্তান ২৬ বছর ৪ মাস ২৩দিন সময়ে নিজেদের শততম টেস্ট খেলেছিল।

সুত্র: দ্য রিপোর্ট