সবচেয়ে শক্তিশালী রকেটের সফল পরীক্ষা

বড় ধরনের কোনো ঝামেলা ছাড়াই আটলান্টিক মহাসাগরের ওপর দিয়ে উড়লো যুক্তরাষ্ট্রের প্রযুক্তি উদ্যোক্তা এলন মাস্কের নতুন রকেট ফ্যালকন হেভি। রকেকটটি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে গতকাল মঙ্গলবার আকাশে পরীক্ষামূলক যাত্রা শুরু করেছে। বিশাল আকারের ওই রকেট মহাকাশযান ইতিহাসে সবচেয়ে শক্তিশালী হিসেবে বিবেচনা করা হচ্ছে। তবে পরীক্ষামূলক এই ফ্লাইটকে ঝুঁকিপূর্ণ মনে করা হচ্ছিল।

ফ্যালকন হেভি রকেটটি সবচেয়ে সক্ষম মহাকাশযান উৎক্ষেপণ সফলভাবে আকাশে উড়েছে। এতে মহাকাশযাত্রার পথ আরও সুগম হবে বলে মনে করা হচ্ছে।

প্রায় ২৩ তলার সমান উঁচু বিশাল রকেটটিতে চেরি ফলের মতো লাল রঙের টেসলা রোডস্টার গাড়ি ছিল। পেলোড বা রসদ হিসেবে পরীক্ষামূলকভাবে গাড়িটি রকেটে করে পাঠানো হয়।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পেসএক্সের প্রধান নির্বাহী এলন মাস্ক বলেন, নতুন রকেট তৈরির পর চ্যালেঞ্জ ছিল। কারণ, এর সফলতার হার ছিল ৫০-৫০। বিশাল এক বিস্ফোরণের আশঙ্কা ছিল। সৌভাগ্য যে এ রকম কিছু ঘটেনি। পরীক্ষা সফল হওয়ায় ফ্যালকন হেভি রকেটটি সবচেয়ে সক্ষম মহাকাশযান উৎক্ষেপণ যান হিসেবে গণ্য হবে। এর উদ্দেশ্যে হচ্ছে মঙ্গল গ্রহের কক্ষপথে যন্ত্রপাতি পাঠানো। এটি এমনভাবে নকশা করা হয়েছে, যাতে পৃথিবীর কক্ষপথে ৬৪ টন পেলোড পাঠানো যায়। অর্থাৎ, পাঁচটি ডাবল ডেকার বাস মহাকাশে পাঠানো যাবে এতে। এর আগে ডেল্টা ফোর হেভি রকেটের সক্ষমতা ছিল এর অর্ধেক। নতুন রকেটটিতে অনেক কম খরচে ‘ডেল্টা ফোর হেভি’ রকেটের চেয়ে বেশি রসদ পাঠানো যাবে বলে দাবি করেন এলন মাস্ক।

আজকের বাজার :আরএম/৭ ফেব্রুয়ারি ২০১৮