সব দেশের নাগরিকদের ভিসা স্থগিত করল ভারত

বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে সব দেশের নাগরিকদের ভিসা দেয়া স্থগিত ঘোষণা করেছে ভারত। দেশটির প্রেস ইনফরমেশন ব্যুরো বুধবার এ তথ্য নিশ্চিত করে জানিয়েছে, আগামী ১৩ মার্চ (শুক্রবার) থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. হর্ষ বর্ধনের নেতৃত্বে অনুষ্ঠিত উচ্চ পর্যায়ের এক বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, কূটনৈতিক কর্মকর্তা, জাতিসংঘ বা আন্তর্জাতিক সংস্থায় কর্মরত ব্যক্তিদের ভিসা বাদে ভারতের অন্য সব ধরনের ভিসা ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত করা হয়েছে।

এছাড়া গত ১৫ ফেব্রুয়ারির পর থেকে ছয়টি দেশ ভ্রমণ করা ভারতীয় নাগরিকদের অন্তত ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইন (ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে পৃথক করে রাখার বিশেষ ব্যবস্থা) করে রাখা হবে। ওই ছয়টি দেশের মধ্যে রয়েছে- চীন, ইতালি, কোরিয়া, ফ্রান্স, স্পেন ও জার্মানি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, কোনো ব্যক্তির শরীরে করোনাভাইরাসের সংক্রমন হয়ে থাকলে সাধারণত ১৪ দিনের মধ্যে প্রকাশ পেয়ে থাকে। ওয়ার্ল্ডওমিটাররের (https://www.worldometers.info/coronavirus/) তথ্যানুসারে, বৃহস্পতিবার পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৪ হাজার ৬৩৩ জনে দাঁড়িয়েছে।

এ পর্যন্ত আক্রান্ত ১ লাখ ২৬ হাজার ৩৬৭ জনের মধ্যে ৬৮ হাজার ৩০৪ জন পুরোপুরি সুস্থ হয়েছেন এবং ৫৩ হাজার ৪৩০ জন চিকিৎসাধীন রয়েছেন। বাংলাদেশসহ বিশ্বের ১১৯টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে বুধবার ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বাংলাদেশে ৩ জন করোনাভাইরাসে আক্রান্ত বলে গত রবিবার জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। তাদের মধ্যে দুজন পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন এবং অপরজনও উন্নতির দিকে বলে বুধবার জানিয়েছে প্রতিষ্ঠানটি। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান