৫ উইকেট নেয়ার নতুন রেকর্ড সাকিবের

সাকিব মানে কেবলই রেকর্ড, সাকিবের ক্ষেত্রে এটা যেন এখন নিয়মেই পরিণত হয়েছে । অস্ট্রেলিয়ার বিপক্ষে এই সিরিজ দিয়েই খেলেছেন নিজের ৫০তম টেস্ট। ব্যাটিংয়ে দেখিয়েছেন সাকিবময় ইনিংস। দল যখন ১০ রানে ৩ উইকেট হারিয়ে বসে তখন আলোর প্রদীপ হয়ে হাজির হন সাকিব আল হাসান।

সতীর্থ তামিমকে নিয়ে বুক উচিয়ে ব্যাটিং করেন সাকিব। তবে মাত্র ১৬ রানের জন্য সেঞ্চুরির দেখা পাননি এই বিশ্বসেরা অল-রাউন্ডার। ব্যক্তিগত ৮৪ রানে অজি স্পিনার লায়নের বলে প্রথম স্লিপে ক্যাচ তুলে দেন সাকিব। ব্যাটিংয়ের পর বল হাতেও হাতের জাদু দেখান সাকিব।

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় দিনে বল হাতে প্রতিপক্ষদের ৫ উইকেট তুলে নেন সাকিব। এরই সাথে নতুন এক কৃতিত্ব গড়েছেন তার ৫০তম টেস্টে। অজিদের বিপক্ষে ৫ উইকেটের মধ্যে দিয়ে টেস্ট খেলুড়ে সকল দেশের সঙ্গে ৫ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন সাকিব আল হাসান।

এর আগে অস্ট্রেলিয়া বাদে সব টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব থাকলেও নেওয়া হয়নি অজিদের বিপক্ষে। অবশেষে সেই আক্ষেপ ঘুচিয়েছেন সাকিব। অজি ব্যাটসম্যান হ্যাজলউডের উইকেটের মাধ্যমে টেস্ট ক্যারিয়ারে নিজের ১৭তম পাঁচ উইকেট শিকার করেন সাকিব।

এর আগে টেস্ট খেলুড়ে সকল দেশের সঙ্গে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছিলেন শ্রীলঙ্কান কিংবদন্তী মুরালি, হেরাথ ও দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন। এই তালিকায় চতুর্থ বোলার হিসেবে নাম লেখান বিশ্ব সেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান।

বিভিন্ন দলের বিপক্ষে সাকিবের পাঁচ উইকেট

প্রতিপক্ষপ্রথম পাঁচ উইকেটের স্পেলম্যাচের প্রথম দিনকতবার
নিউজিল্যান্ড৭/৩৬১৭.১০.২০০৮
দক্ষিণ আফ্রিকা৫/১৩০১৯.১১.২০০৮
শ্রীলঙ্কা৫/৭০২৬.১২.২০০৮
ওয়েস্ট ইন্ডিজ৫/৭০১৭.০৭.২০০৯
ভারত৫/৬২১৭.০১.২০১০
ইংল্যান্ড৫/১২১০৪.০৬.২০১০
পাকিস্তান৬/৮২১৭.১২.২০১১
জিম্বাবুয়ে৬/৫৯২৫.১০.২০১৪
অস্ট্রেলিয়া৫/৬৮২৭.০৮.২০১৭

আজকের বাজার: সালি / ২৮ আগস্ট ২০১৭