সমন্বিত ভ্যাট নিরীক্ষা ব্যবস্থা চালু করা প্রয়োজন

সমন্বিত নিরীক্ষিত অ্যাকাউন্টগুলির উপর ভিত্তি করে কার্যকর ভ্যাট নিরীক্ষা ব্যবস্থা চালু করা গেলে পেশাদার সিএমএগণ করদাতা সহায়ক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবেন। এজন্য কর ব্যবস্থার সংস্কার এবং অটোমেশন জরুরি।
গতকাল শনিবার ঢাকায় আইসিএমএবি রুহুল কুদ্দুস অডিটরিয়ামে দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) আয়োজিত ভ্যাট সংস্কার ও প্রতিপালনে সিএমএদের ভূমিকা শীর্ষক দুই দিনব্যাপী কর্মশালার সমাপনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এবং বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে আইসিএমএবি সভাপতি মো. মামুনুর রশীদ এবং সেমিনার ও কনফারেন্স কমিটির চেয়াম্যান একেএম দেলোয়ার হোসেন বক্তব্য রাখেন। আইসিএমএবি কাউন্সিলের সদস্য ও সাবেক সভাপতি আবু সাঈদ মো. শায়খুল ইসলাম অনুষ্ঠানে একটি প্রবন্ধ উপস্থাপন করেন।
এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ভ্যাট ফাঁকি রোধ এবং অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে পুরো ভ্যাট ব্যবস্থাকে অটোমেশনের আওতায় নিয়ে আসার উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি বলেন, ভ্যাট আদায়ে কমপ্লায়েন্স নিশ্চিত করা গেলে কর সংগ্রহের পরিমান আরও বাড়বে।
আইসিএমএবি সভাপতি  মোঃ মামুনুর রশীদ বলেন, কোম্পানি রিটার্নের সাথে  পেশাদার কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্ট কর্তৃক ‘কস্ট  অব গুডস সোল্ড স্টেটমেন্ট’ সংযোজন হলে এনবিআরের রাজস্ব বাড়বে।
তিনি বলেন বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ায় বিনিয়োগের জন্য উদীয়মান দেশ। সেক্ষেত্রে ভ্যাট আইন ও প্রবিধান হতে হবে ব্যবসাবান্ধব।
কর্মশালায় তিনটি প্রবন্ধ উপস্থাপন করা হয়। আইসিএমএবির কোষাধ্যক্ষ মো. আলী হায়দার চৌধুরী এবং মল্লিক ইন্তাকাব আহসান ১ম সেশনে মূসক ও মূল্য সংযোজন কর হিসাব বিষয়ে একটি প্রবন্ধ উপস্থাপন করেন। ২য় ও ৩য় সেশনে ফারুক সিকদার ভ্যাট ও অ্যাকাউন্টস অটোমেশন এবং কাস্টমস এর অতিরিক্ত কমিশনার কাজী মুহাম্মদ জিয়াউদ্দিন ভ্যাট সংস্কার বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন।
ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের (এফআরসি) চেয়ারম্যান ড. মো. হামিদ উল্লাহ ভূঁইয়া, কাস্টমস কমিশনার সৈয়দ মুশফিকুর, শুল্ক গোয়েন্দা মহাপরিচালক ড. মো. আব্দুর রউফ সেশনগুলোতে সভাপতিত্ব করেন।
কর্মশালায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইসিএমএবি সহ-সভাপতি মো. মুনিরুল ইসলাম এবং সেক্রেটারি এ কে এম কামরুজ্জামান।