সম্পত্তির হিসাব জমা দিয়েছেন জয়া- অমিতাভ বচ্চন

সম্প্রতি রাজ্যসভায় সমাজবাদী পার্টির প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন জয়া বচ্চন। এই অভিনেত্রী ও তার স্বামী অমিতাভ বচ্চনের সম্পত্তির হিসাবও জমা করেছেন।

২০১২ সালে বচ্চন দম্পতির সম্পত্তির মোট হিসাব পাওয়া গিয়েছিল ৪৯৩ কোটি টাকা। বর্তমানে বচ্চন দম্পতির স্থাবর সম্পত্তি রয়েছে প্রায় ৪৬০ কোটিরও বেশি। একই সঙ্গে তাদের অস্থাবর সম্পত্তি রয়েছে প্রায় ৫৪০ কোটি টাকার। ২০১২তে যা ছিল ৩৪৩ কোটির কাছাকাছি।

সম্পত্তির খতিয়ানে দেখা গিয়েছে, বচ্চন দম্পতির কাছে স্বর্ণসহ গয়না রয়েছে প্রায় ৬২ কোটি টাকারও বেশি। এর মধ্যে শুধু অমিতাভেরই রয়েছে ৩৬ কোটি টাকারও বেশি গয়না।

বচ্চন দম্পতির গ্যারাজে রয়েছে ১২টি বিলাসবহুল গাড়ি, যার মোট দাম প্রায় ১৩ কোটি টাকারও বেশি। এগুলোর মধ্যে রয়েছে একটি রোলস রয়েস, তিনটি মার্সেডিজ, একটি পোরশা এবং একটি রেঞ্জ রোভার। অমিতাভের একটি ন্যানো ও ট্র্যাক্টরও রয়েছে।

অমিতাভ ও জয়ার দুটি ঘড়ি রয়েছে যার একটির দাম ৩ কোটি ৪০ লাখ টাকা। অপরটি ৫১ লাখ টাকার। অমিতাভের একটি পেন রয়েছে যার দাম ৯ লাখ টাকারও বেশি।

ফ্রান্সে জমি ও বাড়ি মিলিয়ে বচ্চন দম্পতির ৩ হাজার ১৭৫ স্কোয়্যার মিটারের সম্পত্তি রয়েছে। একই সঙ্গে নয়ডা, ভোপাল, পুনে, অহমেদাবাদ এবং গাঁধীনগরেও সম্পত্তি রয়েছে।

এছাড়া জয়া বচ্চনের ১.২২ হেক্টর চাষের জমি রয়েছে, যার মূল্য প্রায় ২ কোটি ২০ লাখ টাকা। এটি লখনউয়ের কাকোরিতে অবস্থিত। বরাবাঙ্কির দৌলতপুরে অমিতাভের ৩ একর জমি রয়েছে, এর মূল্য প্রায় ৫ কোটি ৭০ লাখ টাকা।

আজকের বাজার/ আরজেড