সরকারি অফিসে সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার ও অবৈধ ইটভাটা বন্ধে ডিসিদের প্রতি নির্দেশনা

সরকার বায়ুদূষণ রোধে অবৈধ ইটভাটা বন্ধ করতে দ্রুত পদক্ষেপ গ্রহণ করার জন্য জেলা প্রশাসকদের প্রতি নির্দেশনা দিয়েছে।
আজ বুধবার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ অধিশাখা-১ থেকে এক পত্রে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার অনুরোধ জানানো হয়।
এতে দেশের সকল অবৈধ ইটভাটা, বিশেষ করে ক্ষতিকর সকল ইটভাটা অগ্রাধিকার ভিত্তিতে বন্ধ করতে বলা হয়েছে। কোন লাইসেন্স ছাড়াই নতুন তৈরি ইটভাটাগুলোর বিরুদ্ধে এনফোর্সমেন্ট কার্যক্রম জোরদার করতে বলা হয়েছে।
যে জেলাগুলোতে বৈধ ইটভাটার চেয়ে অবৈধ ইটভাটা বেশী সেসব জেলার জেলা প্রশাসকগণকে বিশেষ অভিযান পরিচালনা করে মন্ত্রণালয়কে জানাতে বলা হয়েছে।
অপর এক পত্রে বলা হয়েছে, জেলা প্রশাসকের কার্যালয়সহ জেলার সকল সরকারি অফিসসমূহে এবং উপকূলীয় এলাকায় সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধে ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছে। এছাড়াও, প্লাস্টিক ও পলিথিন দূষণ রোধকল্পে মাসিক সভা ও অংশীজনদের নিয়ে নিয়মিত আলোচনা সভা এবং  জনসচেতনতা বৃদ্ধির কার্যক্রম বাস্তবায়ন করতে বলা হয়েছে।
পরিবেশ দূষণকারী ইটভাটাসমূহের হালনাগাদ অবস্থা, প্লাস্টিক ও পলিথিন ব্যবহার বন্ধে নেওয়া কার্যক্রম এবং পরিবেশ দূষণ সম্পর্কিত এনফোর্সমেন্ট কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা করতে চলতি বছরের গত ৩ জানুয়ারী মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদের সভাপতিত্বে জেলা প্রশাসকগণের সঙ্গে অনুষ্ঠিত সভায় নেওয়া সিদ্ধান্তগুলো দ্রুত বাস্তবায়নের জন্য অনুরোধ করা হয়েছে।