‘সহযাত্রী’র রাইডশেয়ারিং বাঁচাবে টাকা, কমাবে ঢাকার যানজট

ঢাকায় বসবাসকারী মানুষের জনজীবনকে অতিষ্ঠ করে তোলে রাজধানীর যানজটের সমস্যা। সমসাময়িক সময়ে এই সমস্যার অনেকটা সমাধান নিয়ে এসেছে রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলো।বর্তমানেমোবাইল এ্যাপভিত্তিক দেশি-বিদেশি অনেকগুলো প্রতিষ্ঠান রাইড শেয়ারিং সার্ভিস দিচ্ছে রাজধানী ঢাকায়। যার ফলে জনজীবনে কিছুটা স্বস্তিফিরে আসলেও যানজটের সমস্যার পুরোপুরি সমাধান দিতে পারেনিএসব প্রতিষ্ঠান।কর্মব্যস্ত দিনে রাইড খুঁজে পাওয়া সহজ হলেও কিছু সমস্যা কিন্তু রয়েই গেছে। যার মধ্যে অন্যতম হল অতিরিক্ত খরচ, যানজটএবং মোটর বাইক দুর্ঘটনা।

বরং এখন অভিযোগ শুনা যায় ঢাকায় আগের তুলনায় মোটর বাইকের সংখ্যা বেড়েছে। ফলে মোটর সাইকেল দুর্ঘটনা বেড়েগেছে। তাই রাইড শেয়ারিং সেবার সুনাম যেমন ক্ষুন্ন হচ্ছে, তেমনি মোটর বাইকের মাধ্যমে রাইড শেয়ারিংযের বিকল্প চিন্তা করছে। পাশাপাশি ভাড়া তুলনামুলকভাবে বেশিনেবারঅভিযোগ রয়েছেদেশের  রাইড শেয়ারিং সেবা দাতা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে।যার কারনে অনেকেইআগ্রহ হারাচ্ছেনএই সেবা নেওয়া থেকে।

ঠিক এমন সময়েই সকল সমস্যার এক সহজ সমাধান নিয়ে এসেছে রাইড শেয়ারিং প্রতিষ্ঠান “সহযাত্রী”। যেখানে একসাথে একাধিক ভেরিফাইডব্যাক্তি রাইড শেয়ার করার সুযোগ পাবে। ফলে কমবে ব্যক্তিগত ভাড়ার পরিমান, যার কারনে রাইড শেয়ারিং সেবার আওতায় আসবে সবাই। একাধিক ব্যক্তি একই গাড়িতে রাইড শেয়ার করার ফলে কমবে গাড়ির সংখ্যাও।যার ফলে অনেকটা সমাধান আসতে পারে যানজট সমস্যার।”সহযাত্রী” রাইড শেয়ারিং সেবার মাধ্যমে সর্বোচ্চ ৭৫শতাংশ পর্যন্ত ভাড়া সাশ্রয় করা যাবে। ফলে রাইড শেয়ারিং জগতে বড় পরিবর্তনের চমক নিয়ে আসছে সহযাত্রী। ধীরে ধীরে বাড়ছে এর জনপ্রিয়তা।যা রাইড শেয়ারিংয়ে যুক্ত করবে ইতিবাচক নতুনধারা।

‘সহযাত্রী’ অ্যাপটি কীভাবে কাজ করবে জানতে চাইলে ‘সহযাত্রী’ রাইড শেয়ারিং সেবারউদ্যোক্তারাআজকের বাজারকে বলেন, আমরাই একমাত্র প্রকৃত রাইড শেয়ারিং কোম্পানী যারা রাইড শেয়ারের মাধ্যমে ভেরিফাইড সহযাত্রীদের সাথে ভাড়া শেয়ার করার সুযোগ করে দিচ্ছি। আমরা মোবাইল নাম্বার, ফেসবুক আইডি ও বৈধ ফটো আইডি এই  তিন স্তরের নিরাপত্তা চেক করে তারপর একাউন্ট ভেরিফাই করি, যাতে একজন ব্যবহারকারী রাইড শেয়ারের পূর্বেই সহযাত্রীদের ফেসবুক প্রোফাইল চেক করে নিশ্চিত হতে পারেন যে তিনি যাদের সাথে যাচ্ছেন তারা নিরাপদ।

এরপর আপনি আমাদের এপ্লিকেশনের চ্যাট ফিচারটির মাধ্যমে অন্য সহযাত্রীদের সাথে যোগাযোগ করতে পারবেন এবং ভালোভাবে জানার জন্য প্রয়োজনে  সরাসরি ফোনেও কথা বলতে পারবেন। এরপরও আপনি নিশ্চিত না হলে অন্য সহযাত্রীর জয়েনিং রিকুয়েস্ট রিজেক্ট করতে পারবেন।  মূল কথা হচ্ছে আপনি নিরাপত্তার ব্যাপারে শতভাগ নিশ্চিত না হয়ে কারো সাথে  রাইডে যাচ্ছেন না। আমাদের মূল লক্ষ্যই হচ্ছে ব্যক্তিগত পরিবহন খরচ কমানো এবং শহরে গাড়ির চাপ কমানোর মাধ্যমে যানজট কমানো ও পরিবেশ উন্নয়নে ভূমিকা রাখা।

‘সহযাত্রী’রউদ্যোক্তারাআরওবলেন, আপনি যদি রাইড শেয়ার করতে চায় এমন একজনভেরিফাইড‘সহযাত্রী’ খুঁজে পান তাহলে আপনি রাইডের ৫০শতাংশ টাকা সেভ করতে পারবেন আর যদি আপনি আরো বেশি যাত্রীর সাথে শেয়ার করেন তাহলে আরো বেশি টাকা সেভ করতে পারবেন। এভাবেরাইড শেয়ার করে পরিবহন খরচের ৭৫শতাংশপর্যন্ত সেভ করা যাবে। আর মজার ব্যাপার হলো, ‘সহযাত্রী’ ব্যবহার করেআপনি মোটরসাইকেলের চাইতে কম খরচে ভ্রমণ করা যাবে এয়ার কন্ডিশন গাড়ি অথবা ট্যাক্সিতে।

‘সহযাত্রী”এই প্লাটফর্মটি তিন জন বাংলাদেশী তরুণ উদ্যোক্তা’র সৃষ্টি। তারা ভার্চুয়ালিরাত-দিন কাজ করে যাচ্ছেন ঢাকা, সিডনি আর মেলবোর্ন থেকে। সাফায়েত হোসেন, সাইফুল্লাহ চৌধুরীরাশেদএবংহাসানুল হক উজ্জ্বলএই তিন তরুনউদ্যোক্তাআশা করছেন তাদের এই উদ্যোগের মাধ্যমে ঢাকার মানুষের একটা দৈনন্দিন সমস্যার সমাধান হবে। খরচ বাচবে প্রত্যেক ‘সহযাত্রী’রএবং সমাধান হবে ঢাকার দুর্বিসহ যানজটের।

জাকির/আজকের বাজার