সাভারে উৎপাদন শুরু করেছে ৩৫% ট্যানারি

ঢাকার হাজারীবাগ থেকে ৩৫ শতাংশ ট্যানানি শিল্প কারখানা ইতোমধ্যে সাভারের চামড়া শিল্প নগরীতে স্থানান্তর হয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

রোববার ১১ জুন জাতীয় পার্টির সংসদ সদস্য নূরুল ইসলাম মিলনের এক প্রশ্নের জবাবে এসব কথা জানান তিনি।

আমু বলেন, সাভারের শিল্প নগরীতে স্থানান্তরিত ট্যানারিগুলোতে ইতোমধ্যে উৎপাদন শুরু হয়েছে। হাজারীবাগে থাকা বাকি ৬৫ শতাংশ ট্যানানি শিল্প কারখানা স্থানান্তরের কার্যক্রম অব্যাহত রয়েছে। হাজারীবাগের ট্যানারি শিল্প কারখানাগুলো সাভারের চামড়া শিল্পনগরীতে পুরোপুরি স্থানান্তরিত হয়নি। তবে বরাদ্দপ্রাপ্ত ১৫৪টি ট্যানারির মধ্যে এখন পর্যন্ত মোট ৫৫টি ট্যানারি শিল্প প্রতিষ্ঠান সাভারের চামড়া শিল্প নগরীতে ওয়েট ব্লু উৎপান কার্যক্রম শুরু করেছে। শিগগিরই আরও কিছু ট্যানারি শিল্প প্রতিষ্ঠান সাভারের কারখানায় তাদের উৎপাদন কার্যক্রম শুরু করবে।

তিনি বলেন, পরিবেশ সম্মতভাবে চামড়া প্রক্রিয়াকরণ কার্যক্রম পরিচালনার জন্য সাভারে চামড়া শিল্পনগরীতে বাংলাদেশে এই প্রথম ‘কমন এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট (সিইটিপি)’ স্থাপন করা হয়েছে। এর সঙ্গে সুয়েজ ট্রিটমেন্ট প্ল্যান (এসটিপি) ইনটিগ্রেটেড’ তৈরি করা হয়েছে। ৪টি মডিউলের মধ্যে ইতোমধ্যে ২টি মডিউলের মাধ্যমে ট্যানারি অ্যাফুলয়েন্ট পরিশোধনের কাজ অব্যাহত রয়েছে। পাশাপাশি ৩টি ‘কমন ক্রোম রিকভারি ইউনিট (সিসিআরইউ)’-এর মাধ্যমে এফ্লুয়েন্ট থেকে ক্রোম আলাদা করা হচ্ছে। ভৌত অবকাঠামোর মধ্যে রাস্তা, ড্রেন, পানি, বিদ্যুৎ, গ্যাস লাইন স্থাপন করা হয়েছে।

শিল্পমন্ত্রী বলেন, হাজারীবাগ থেকে স্থানান্তর কার্যক্রমের জন্য কিছু সংখ্যক ট্যানারি শিল্পের কার্যক্রম সাময়িক বিঘ্ন ঘটলেও সাভারে স্থানান্তরিত ট্যানারি শিল্প প্রতিষ্ঠানে উৎপাদন আগের তুলনায় বাড়বে। একইসঙ্গে চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানির হারও বাড়বে।

আজকের বাজার: আরআর/ ১১ জুন ২০১৭