সার্বিক সহযোগিতা পেলে টেনিস অনেক সম্ভাবনা নিয়ে এগিয়ে যাবে : নৌপ্রতিমন্ত্রী

নৌপরিবহন প্রতিমন্ত্রী এবং টেনিস ফেডারেশনের সভাপতি খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, সার্বিক সহযোগিতা পেলে টেনিস অনেক সম্ভাবনা নিয়ে এগিয়ে যাবে। তিনি বলেন, আমরা খেলোয়াড় তৈরি করতে চাই। ভাল খেলোয়াড়ের অনুসন্ধানে আছি, সে লক্ষ্যে কাজ করছি।

আজ রোববার ‘আইটিএফ এশিয়া অনূর্ধ্ব-১৪ ডেভেলপমেন্ট চ্যাম্পিয়নশীপস’ টেনিস প্রতিযোগিতা রাজধানীর শেখ জামাল জাতীয় টেনিস কমপ্লেক্সে উদ্বোধনকালে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমন্বিত পরিকল্পনা করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। টেনিসকে এগিয়ে নিতে গণমাধ্যম অনেক কিছু করতে পারে। যেমনটি ক্রিকেটের ক্ষেত্রে হয়েছে। একজন খেলোয়াড়কে ঘিরে অনেকে উৎসাহিত হয়ে এগিয়ে আসে; তেমনি টেনিসকে তুলে ধরলে অনেক খেলোয়াড় উৎসাহিত হয়ে এগিয়ে আসবে।

প্রতিযোগিতায় স্বাগতিক বাংলাদেশসহ ভুটান, চাইনিজ তাইপে, কম্বোডিয়া, লাও, মায়ানমার, মঙ্গোলিয়া, নেপাল, মালদ্বীপ ও পাকিস্তান এ ১০টি দলের ২০ জন বালক ও ১৪ জন বালিকা অংশগ্রহণ করছে। আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের (আইটিএফ) অনুমোদনক্রমে ও বাংলাদেশ টেনিস ফেডারেশনের ব্যবস্থাপনায় এ প্রতিযোগিতা ৯ জানুয়ারি শুরু হয়ে চলবে ১৯ জানুয়ারি পর্যন্ত।

ডেভলপমেন্ট চ্যাম্পিয়নশীপসে দু’টি প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রথম প্রতিযোগিতা ০৯-১৩ জানুয়ারি পর্যন্ত এবং দ্বিতীয় প্রতিযোগিতা ১৫-১৯ জানুযয়ারি পর্যন্ত শেখ জামাল জাতীয় টেনিস কমপ্লেক্সে অনুষ্ঠিত হবে। দু’টি প্রতিযোগিতার মোট ফলাফলের উপর ভিত্তি করে ১০টি দেশ থেকে চারটি দেশ ২০২৪ সালের জন্য রিজিওনাল ইভেন্ট হতে ফাইনাল রাউন্ডে উন্নীত হবে। এছাড়াও ব্যাক্তিগত ফলাফলের উপর ভিত্তি করে একটি দেশ হতে সর্বাধিক দু’জন খেলোয়াড় আইটিএফ দলের অন্তর্ভূক্ত হয়ে এবছর (২০২৩ সালে) ফাইনাল রাউন্ডে খেলার সুযোগ পাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইস্ট কোস্ট গ্রুপের চেয়ারম্যান আজম জে. চৌধুরী। বাংলাদেশ টেনিস ফেডারেশনের সহ-সভাপতি মো. মোতাহার হোসেন সাজু, মো. সেলিম, নেয়াজ আহমেদ, টুর্নামেন্ট ডিরেক্টর ও সাধারণ সম্পাদক আবু সাঈদ মোহাম্মদ হায়দার এবং আইটিএফ’র প্রতিনিধি জোনাথন স্টাবস উপস্থিত ছিলেন। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান