সিএ ওমেন’স ফোরামের যাত্রা

মহিলা হিসাববিদদের সংখ্যা ১০০ ছাড়িয়েছে। এ উপলক্ষে ২৫ নভেম্বর হোটেল সোনারগাঁয়ে আনুষ্ঠানিকভাবে ’ যাত্রা করলো ‘সিএ ওমেন’স ফোরাম’ । আইসিএবি’র বর্তমান ও ভবিষ্যত মহিলা সদস্যদের ও অন্যান্য কাজে সংশ্লিষ্ট মহিলাদেরকে নীতি , পরামর্শ এবং তা বাস্তবায়ন নিয়ে কাজ করবে এই ফোরাম।

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী প্রধান অতিথি হিসাবে এবং স্যার ফজলে হাসান আবেদ, ব্যাক এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সম্মানিত অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আইসিএবি’র প্রেসিডেন্ট আদিব হোসেন খান এফসিএ, আইসিএবি’র ওমেন ইন লিডারশীপ কমিটির চেয়ারম্যান পারভিন মাহমুদ এফসিএ।

গরহর রিজভী বলেন, দেশের জনগোষ্ঠীর অর্ধেক নারী, এই নারী সমাজ কে বাদ দিয়ে কোন উন্নয়ন চিন্তা করলে, তা কোন সুফল বয়ে আনবে না। আমাদের দেশে নারী ভোটার সংখ্যা ৫১ শতাংশ। সে হিসাবে সমাজের সকল সেক্টরে নারীর প্রতিনিধিত্ব ৫১ শতাংশ থাকা উচিত। নারীরা অনেক বাধা পেড়িয়ে কাজ করে। কাজে তাদের অংশগ্রহণ বৃদ্ধি পাচ্ছে। এ ক্ষেত্রে সিএ ওমেনস ফোরামের সফলতা ক্রমশ্য বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যাক্ত করেন।

ফজলে হাসান আবেদ বলেন আমরা এশিয়া ও ইউরোপে নারী উন্নয়ন নিয়ে কাজ করছি। এই কাজের শেষ নেই, থেমে থাকলে চলবে না। সমাজের প্রচলিত রীতি-নীতিকে পরাজিত করে আমাদের নারী এগিয়ে আসছে। এটা উৎসাহের বিষয়। সিএ পেশায় আরো নারী অংশ গ্রহণ বাড়বে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এই উপলক্ষ্যে সিএ প্রফেশনকে এগিয়ে নিতে কাজ করছে এমন মহিলা হিসাববিদ এবং পাশাপাশি সমাজ উন্নয়নে বিভিন্ন সেক্টরে অবদানের জন্য ১৪ জন মহিলা অগ্রদূতকে পুরস্কৃত করে আইসিএবি। যারা পুরস্কার পেলেন: সিএ প্রফেশনে বাংলাদেশে প্রথম মহিলা সিএ সুরাইয়া জান্নাত খান এফসিএ। আইসিএবি’র প্রথম মহিলা প্রেসিডেন্ট পারভিন মাহমুদ এফসিএ। প্রথম মহিলা প্র্যাকটিসিং মেম্বার আখতার সানজিদা কাশেম এফসিএ এবং প্রথম কর্পোরেট সিএফও সামারুখ আলম এফসিএ। এছাড়াও আপন মহিমায় সমুজ্জ্বল নারী ব্যাক্তত্ব-শিক্ষাখাতে অবদানের জন্য রাশেদা কে চৌধুরী, এনজিও-তে এঞ্জেলা গোমেজ, সংগীতে – ফেরদৌসী রহমান, প্রফেসর এমিরেটস ড. সুফিয়া আহমেদ, ফটো সাংবাদিক সাইয়্যেদা খানম, প্রথম মহিলা সচিব জাকিয়া এ চৌধুরী, প্রথম এফবিসিসিআই মহিলা পরিচালক মালেকা খান, মহিলা সংগঠক রোকেয়া আফজাল রহমান এবং বাংলাদেশ মহিলা পরিষদের প্রেসিডেন্ট আয়েশা খানম।

এছাড়াও সর্বাধিক মহিলা সিএ তৈরীর প্রতিষ্ঠান হিসাবে রহমান রহমান হক, চার্টার্ড এ্যাকাউন্ট্যান্টস এবং প্রিন্সিপাল যার অধীনে অধ্যায়ন করে সর্বাধিক মহিলা সিএ পাশ করে আদিব হোসেন খান এফসিএকে অনুষ্ঠানে পুরস্কৃত করা হয়। সর্বাধিক সিএ লালনকারী এম জে আবেদীন পরিবারকে বিশেষ সম্মাননা প্রদান করা হয় ।

আজকের বাজার:জাকির/এলকে ২৫ নভেম্বর ২০১৭