সিরিজ জয়ের লক্ষ্যে মাঠে নামবে বাংলাদেশ

শ্রীলঙ্কা সফরে ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে বাংলাদেশ। প্রথম ম্যাচে ৯০ রানের জয় তুলে নেয় মাশরাফিবাহিনী। তবে দ্বিতীয় ম্যাচটি মাঠে গড়ালেও বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। ফলে সিরিজের শেষ ম্যাচেই নির্ভর করছে বাংলাদেশের সিরিজ জয়ের স্বপ্ন।

শনিবার (০১ এপ্রিল) সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশ সময় সকাল ১০টায় কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব (এসএসসি) বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার তৃতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে। এখানেই বাংলাদেশে তাদের সিরিজ নির্ধারণী ম্যাচটি খেলবে।

শ্রীলঙ্কার এই ভেন্যুতে বাংলাদেশ দশটি ম্যাচ খেলেছে। তবে সেখানে জয় মাত্র একটিতে। ২০০৪ সালে হংকংয়ের বিপক্ষে ১১৬ রানে জিতেছিল বাংলাদেশ। পরিসংখ্যান দেখা যাচ্ছে, এই মাঠে তিনশ’র বেশি রানের ঘটনা রয়েছে দুটি। আর ২৮০-এর বেশি রান আছে বেশ কয়েকটি। এতেই বোঝা যাচ্ছে সিংহলিজের এ মাঠ হাই স্কোরিং। ১৯৮২ সালে প্রথম ওয়ানডের পর এখানে সর্বশেষ ওয়ানডে হয়েছে ২০১১ সালে। ৫৯ ওয়ানডেতে এই মাঠে রান হয়েছে ২১ হাজার ৭২৫। ওভার প্রতি রান ৪.৬৮।

বাংলাদেশের ওয়ানডে ফরম্যাটে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা কিন্তু এই ম্যাচে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী। দলের সবচেয়ে সিনিয়র ক্রিকেটার হলেও নানা সময়ে ইনজুরির কারণে শ্রীলঙ্কা সফরে আসা হয়নি তার। তাই এই মাঠে মাশরাফির খেলার অভিজ্ঞতা নেই। যেখানে মাশরাফিই এই মাঠে নতুন তাহলে দলের অন্য সবার কথা না বললেও বোঝাই যাচ্ছে। সবমিলিয়ে এমএসসিতে অনভিজ্ঞ দলই মাঠে নামবে!

যদিও মাশরাফি এত কিছু ভাবছেন না। সিংহলজী মাঠে নিজেদের সেরাটা দিয়েই জয় পেতে আত্মবিশ্বাসী মাশরাফিবাহিনী। অন্যদকি দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহেও জয়ের দিকেই চোখ রাখছেন। সিরিজের এই শেষ ম্যাচ উপলক্ষ্যে বুধবার (২৯ মার্চ) বিকেলে কলম্বো পৌঁছেছে বাংলাদেশ দল।

বাংলাদেশের বর্তমান রেটিং পয়েন্ট ৯৩। শেষ ম্যাচ জিতলে আরও দুই রেটিং পয়েন্ট যোগ হবে। আর হেরে গেলে কমবে ১ পয়েন্ট। এ মুহূর্তে টাইগারদের অবস্থান সাত নম্বরে। ৮৯ রেটিং পয়েন্ট নিয়ে আট নম্বরে পাকিস্তান। আর ৮৪ রেটিং নিয়ে নয় নম্বরে ওয়েস্ট ইন্ডিজ।

সিরিজের শেষ ওয়ানডে ম্যাচটি আগামী ১ এপ্রিল কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে অনুষ্ঠিত হবে। এরপর ৪ এবং ৬ এপ্রিল প্রেমাদাসা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি সিরিজের দুটি ম্যাচই।