সিরিয়ার ফিরে আসাকে স্বাগত জানিয়েছে আরবলীগ

সিরিয়া এক দশকেরও বেশি সময়ের স্থগিতাদেশের অবসান ঘটিয়ে আরব লীগে ফেরায় এবং দীর্ঘদিন বিচ্ছিন্নতার পর আরব বিশ্বে প্রেসিডেন্ট বাশার আল আসাদের পুন:প্রবেশ নিশ্চিত হওয়ায় সংস্থাটি রোববার দেশটিকে স্বাগত জানিয়েছে।
মিসরের রাজধানী কায়রোতে রোববার আরব লীগের সদরদপ্তরে সংস্থাটির পররাষ্ট্র মন্ত্রীদের রুদ্ধদ্বার বৈঠকে সিরিয়াকে পুনরায় সদস্য করার সিদ্ধান্ত নেয়া হয়।
মন্ত্রীদের এক বিবৃতিতে সর্বসম্মত এ সিদ্ধান্তের কথা জানানো হয়।
তারা সার্বিক সমাধানে পৌঁছাতে সিরীয় সরকারের সাথে আলোচনা চালিয়ে নিতে মন্ত্রী পর্যায়ের কমিটি গঠনেও সম্মত হন।
২২ সদস্য বিশিষ্ট আরব লীগের প্রধান আহমেদ আবুল ঘেইত বলেছেন, এ সিদ্ধান্তের কারনে দীর্ঘ সময় পর সিরীয় সরকারের সাথে আরব পক্ষের যোগাযোগের সুযোগ তৈরি হলো।
এদিকে আরব লীগে ফেরার ঘোষণার পর সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় আরব সহযোগিতার ওপর গুরুত্বারোপ করে বলেছে,
পরবর্তী পর্যায়ে সংলাপ, পারস্পরিক শ্রদ্ধা এবং সাধারণ আরব স্বার্থের ভিত্তিতে একটি কার্যকর ও গঠনমূলক আরব পন্থার প্রয়োজন হবে।
উল্লেখ্য, সিরিয়ায় ২০১১ সালের নভেম্বরে শান্তিপূর্ণ বিক্ষোভের ওপর সরকারের দমনপীড়ন ও অভিযানের কারনে আরবলীগ সংস্থা থেকে দামেস্ককে বহিস্কার করে। ওই বছরের প্রথমদিকে শুরু হওয়া এ বিক্ষোভ দেশটিতে গৃহযুদ্ধে রূপ নেয়। এ যুদ্ধে পাঁচ লাখেরও বেশি লোক নিহত এবং লাখ লাখ লোক বাস্তুচ্যুত হয়।
সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর প্রথমদিকে কয়েকটি আরব দেশ সিরিয়ার সাথে সম্পর্ক ছিন্ন করে। এছাড়া সৌদি আরব ও কাতার সিরিয়ার বিরোধীদের সমর্থন করে।
প্রেসিডেন্ট আসাদ সর্বশেষ ২০১০ সালে আরব লীগের শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছিলেন।
আবুল ঘেইত এক সংবাদ সম্মেলনে বলেছেন, স্বাগতিক দেশ সৌদি আরবের আমন্ত্রণে আগামী ১৯ মে আরব লীগের শীর্ষ সম্মেলনে যোগ দিতে আসাদকে স্বাগত জানানো হয়েছে।
বিশ্লেষকেরা বলছেন, এটি আসাদের কূটনৈতিক বিজয়।