সিরি-এ লিগের শীর্ষ স্থানের লক্ষ্যে কাল মাঠে নামছে সাসুলো

সিরি-এ লিগের শীর্ষ দলগুলো ইউরোপীয়ান দায়িত্ব শেষে কাল থেকে আবারো ঘরোয়া ম্যাচে ফিরে আসছে। এবারের আসরের শুরু থেকেই উড়তে থাকা সাসুলো শুক্রবার টেবিলের তলানির দল উদিনেসকে ঘরের মাঠ আতিথ্য দিবে। এই ম্যাচে জয়ী হয়ে ইতালিয়ান লিগের শীর্ষস্থানটি দখল করতে চায় সাসুলো।

রবার্তো ডি জেরবির দল বর্তমানে টেবিলের শীর্ষে থাকা এসি মিলানের থেকে দুই পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। শেষ ম্যাচে তারা নাপোলিকে ২-০ গোলে পরাজিত করে সকলকে হতবাক করে দিয়েছিল। স্তাদিও সাও পাওলোতে এটাই তাদের ক্লাব ইতিহাসে প্রথম জয়। পেশীর সমস্যার কারনে দলের মূল স্ট্রাইকার ফ্রান্সেসকো কাপুটো বেশ কিছুদিন ধরে মাঠের বাইরে রয়েছেন। কিন্তু তাকে ছাড়াও দলের এই ধরনের ফলাফল সত্যিই অসাধারণ।

কাল সিরি-এ লিগের সপ্তম রাউন্ডের ম্যাচে ১৮তম স্থানে থাকা উদিনেসের মোকাবেলা করবে সাসুলো। কাপতোর অনুপস্থিতির পাশাপাশি সাসোলো শিবিরে করোনা হানা দিয়েছে। ইতোমধ্যেই কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে আইসোলেশনে চলে গেছেন এ্যাটাকিং মিডফিল্ডার ফিলিপ ডুরিসিচ, রাইট-উইঙ্গার লুকাস হারাস্লিন ও আরেক উইঙ্গার ফেডেরিকো রিচ্চিসহ দলের দুই সাপোর্ট স্টাফ। কিন্তু তাদের পারফরমেন্স নিয়ে প্রতিপক্ষকে নতুন করে চিন্তা করতেই হচ্ছে।

আগামী ৬ ডিসেম্বর সাসুলোকে আতিথ্য দিকে রোমা। এ সম্পর্কে রোমা কোচ পাওলো ফনসেকা বলেছেন, ‘কয়েক বছর আগেই কেউ চিন্তা করেনি লিস্টার সিটি প্রিমিয়ার লিগ জিতবে। রবার্তো ডি জেরবি যা করছে তাতে তার প্রতি আমার শ্রদ্ধা অনেক বেড়ে গেছে। সে একজন সাহসী কোচ এবং তার দল অনেক ভাল ফুটবল খেলছে।’
গত আট মৌসুম ধরে সাসুলোর কোচের দায়িত্ব পালন করছেন ডি জেরবি। ২০১৫-১৬ মৌসুমের ক্লাবের দ্বিতীয় সেরা ফলাফলে টেবিলের ষষ্ঠ স্থানে থেকে লিগ শেষ করেছিল সাসুলো। ঐ মৌসুমে কাপুতো করেছিলেন ২১ গোল। এবারের মৌসুমে এখনো পর্যন্ত অপরাজিত থাকা সাসোলোর হয়ে এ পর্যন্ত ৫ ম্যাচে ৫ গোল করেছেন কাপুতো। নাপোলির সাবেক মিডফিল্ডার ডি জেরবি বলেছেন, ‘নাপোলির বিপক্ষে শেষ ম্যাচে জয়টা এটাই প্রমান করেছে যে দল হিসেবে আমরা কতটা শক্তিশালী।’

রোববার লিগের আরেক ম্যাচে মিলান ঘরের মাঠে হেলাস ভেরোনাকে আতিথ্য দিবে। এর মাধ্যমে নিজেদের অপরাজিত থাকার রেকর্ড আরো কিছুটা বাড়িয়ে নিতে চায় মিলান। স্টিফানো পিউলির তরুন দলটি জানুয়ারিতে দলের প্রানভোমরা জøাটান ইব্রাহিমোভিচ ফিরে আসার পর নতুন করে যেন জীবন ফিরে পেয়েছে। ২০১১ সালের পর এই প্রথমবারের মত লিগ শিরোপা জয়ের স্বপ্ন দেখছে মিলান। পিউলি বলেছেন, ‘এখন তো সবেমাত্র শুরু। আমরা একটি তরুন দল। কিন্তু ইতোমধ্যেই নিজেদের পরিপক্কতা প্রমান করেছি।’

তৃতীয় স্থানে থাকা জুভেন্টাস ল্যাজিও সফরে যাবে। করোনভাইরাস থেকে সুস্থ হয়ে দলে ফিরেছেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো। হাঙ্গেরিয়ান দল ফেরেসভারোসকে চ্যাম্পিয়ন্স লিগে সহজেই ৪-১ গোলে পরাজিত করেছে জুভেন্টাস। টেবিলের শীর্ষে থাকা মিলানের থেকে চার পয়েন্ট পিছিয়ে বর্তমানে তৃতীয় স্থানে রয়েছে জুভেন্টাস।

এদিকে চতুর্থ স্থানে থাকা আটালান্টা ষষ্ঠ স্থানে থাকা ইন্টার মিলানকে ঘরের মাঠে আতিথেয়তা দিবে। দুটি দল চ্যাম্পিয়ন্স লিগের পরাজয় থেকে বেরিয়ে আসার লক্ষ্যে মাঠে নামবে। বারগামোর দলটি লিভারপুলের কাছে ৫-০ গোলে বিধ্বস্ত হয়েছে, অন্যদিকে এন্টোনিও কন্টের ইন্টার ৩-২ গোলে পরাজিত হয়েছে রিয়াল মাদ্রিদের কাছে।

ম্যানচেস্টার ইউনাইটেড থেকে আসার পর হাঁটুর ইনজুরির কারনে মাঠের বাইরে থাকা ক্রিস স্মলিং রোমার হয়ে গত সপ্তাহে প্রথম ম্যাচে মাঠে নেমেছিলেন। গত মৌসুমে ধাওে খেলা ৩০ বছর বয়সী এই ইংলিশ সেন্টার-ব্যাক সব ধরনের প্রতিযোগিতায় ৩৭ ম্যাচে তিন গোল করেছিলেন।