সিরি-এ: সাম্পদোরিয়াকে পরাজিত করে আরো এগিয়ে গেল নাপোলি

সাম্পদোরিয়াকে ২-০ গোলে পরাজিত করে সিরি-এ লিগে সাত পয়েন্টে সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে গেছে শীর্ষে থাকা নাপোলি। আরেক ম্যাচে রোমার সাথে দুই গোলে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়তে বাধ্য হয়েছে এসি মিলান।

ভিক্টর ওশিমেন ১৯ মিনিটে নাপোলিকে এগিয়ে দিয়েছিলেন। আট মিনিট বাকি থাকতে স্পট কিক থেকে এলিফ এলমাস গোল করে দলের জয় নিশ্চিত করেন। এই জয়ে নাপোলি দ্বিতীয় স্থানে থাকা জুভেন্টাস ও মিলানের চেয়ে সমান পয়েন্টের পার্থক্যে এগিয়ে গেছে নাপোলি।

ম্যাচ শেষে ওশিমেন বলেছেনম ‘বড় ম্যাচ, বড় দল, কিন্তু আমাদের দলটিও অসাধারন। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে জয় নিয়ে মাঠ ছেড়েছি। এখন আমাদের জুভেন্টাসের বিপক্ষে ম্যাচের প্রস্তুতি শুরু করতে হবে।’ এনিয়ে লিগে ১০ম গোল করেছেন নাইজেরিয়ার এই স্ট্রাইকার। ৩৮ মিনিটে ওশিমেনকে বাজেভাবে ফাউলের অপরাধে মাঠ ছাড়তে হয়েছে টমাস রিনকনকে।

আগের ম্যাচে ইন্টার মিলানের কাছে পরাজিত হবার পর দারুনভাবে ফিরে এলো লুসিয়ানো স্পালেত্তির দল। ক্যান্সারের সাথে লড়াই করে সাম্পদোরিয়ার সাবেক খেলোয়াড় গিয়ানলুকা ভিয়াল্লি ৫৮ বছর বয়সে শুক্রবার মৃত্যুবরণ করেছেন। ক্লাবের সর্বকলের সেরা এই খেলোয়াড়ের হাত ধরেই ১৯৯১ সালে সাম্পদোরিয়া লিগের একমাত্র শিরোপাটি পেয়েছিল। কাল তাই ম্যাচের আগে সাবেক এ খেলোয়াড়কে শ্রদ্ধা জানিয়েছে সাম্পদোরিয়া।
এবারের লিগে নিজেদের টিকিয়ে রাখা ক্রমেই কঠিন হয়ে পড়ছে সাম্পদোরিয়ার জন্য। রেলিগেশন জোন থেকে রক্ষা পেতে তাদের এখনো ৬ পয়েন্ট বাকি।

সান সিরোতে পিয়েরে কালুলু হেড ও টমাসো পোবেগার দারুন ফিনিশিংয়ে ম্যাচ শেষের ১৩ মিনিট আগ পর্যন্ত ২-০ গোলে এগিয়ে ছিল মিলান। কিন্তু রজার ইবানেজের ৮৭ মিনিটে হেডের গোলে রোমা ম্যাচে ফিরে আসার ইঙ্গিত দেয়। স্টপেজ টাইমের দ্বিতীয় মিনিটে টামি আব্রাহাম রোমাকে গুরুত্বপূর্ণ এক পয়েন্ট উপহার দেন। ফ্রি-কিক থেকে নেমাঞ্জা মাটিচের হেড গোলরক্ষক সিপরিয়ান রুখে দিলে তা আব্রাহামের কাছে আসে।

ম্যাচ শেষে আব্রাহাম বলেছেন, ‘ফ্রি-কিক নেবার সময় আমার মাথায় গোলের চিন্তাই ছিল। যখন আমি দেখলাম মাটিচ অনেকটা এগিয়ে গেছে এবং গোলরক্ষক তা সেভ করার পর বলটি আমার কাছে এসেছে তখন আর কোন ভুল করিনি। সৃষ্টিকর্তাকে ধন্যবাদ আমি সঠিক স্থানেই ছিলাম।’

দ্বিতীয়ার্ধে হোসে মরিনহোর দল অনেকটাই ছন্দ হারিয়ে ফেলেছিল। একটি শটও তারা টার্গেটে নিতে পারেনি। পরবর্তীতে দুটি গোলই তাদের এসেছে সেট-পিস থেকে। স্টিফেন পিওলির দলের এখন প্রত্যাশা থাকবে শুক্রবার জুভেন্টাসের সাথে নাপোলি যেন পয়েন্ট হারায়। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান