সুদানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল জাতিসংঘের

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ বুধবার খার্তুমের ওপর আরোপিত নিষেধাঞ্জা তুলে নেওয়ার আবেদন উপেক্ষা করে সুদানের ওপর দীর্ঘস্থায়ী নিষেধাজ্ঞার মেয়াদ এক বছর বাড়িয়েছে।
দেশটির গোলযোগপূর্ণ দারফুরে ২০০৫ সংঘাতের সময় আরোপিত বিভিন্ন নিষেধাজ্ঞা ও অস্ত্র নিষেধাজ্ঞা বাতিলের জন্য সুদান বারবার আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে আসছে। খবর এএফপি’র।
গত মাসে, রাশিয়ার শীর্ষ কূটনীতিক সের্গেই ল্যাভরভ আফ্রিকান দেশটির আহ্বানে সমর্থনের প্রতিশ্রুতি দেন।
কিন্তু, ১৫-সদস্যের কাউন্সিল ১২ মার্চ, ২০২৪ পর্যন্ত নিষেধাজ্ঞাগুলো পর্যবেক্ষণ ও বাস্তবায়নের দায়িত্বপ্রাপ্ত বিশেষজ্ঞ প্যানেলের ব্যক্তিরা পুনর্বহালের পক্ষে রায় দিয়েছে। পক্ষে ১৩ ভোট পেয়ে বিলটি পাস হয়। তবে, মস্কো ও বেইজিং ভোটদান থেকে বিরত ছিল।
জাতিসংঘের চীনের নির্বাহী প্রতিনিধি গেং শুয়াং বলেন, ‘নিষেধাজ্ঞাগুলো অনেক পুরনো ও প্রত্যাহারযোগ্য কারণ, পরিস্থিতির উন্নতি হয়েছে।’
তিন দশক ক্ষমতা আঁকড়ে রাখার কারণে ব্যাপক জনবিক্ষোভ ও আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্ন এবং মার্কিন নিষেধাজ্ঞার পর লৌহ মানব ওমর আল-বশিরকে ক্ষমতা অপসারন করা হয়। বেসামরিক শাসনে একটি স্বল্পস্থায়ী পরিবর্তন আসে।
বেসামরিক শাসনে একটি স্বল্পস্থায়ী পরিবর্তন এলেও ওয়াশিংটন ২০২০ সালের ডিসেম্বরে সুদানকে সন্ত্রাসের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক হিসেবে তালিকাভুক্ত করে। ফলে ২ বিলিয়ন আন্তর্জাতিক সাহায্য ফেরত নেয়া হয়।