সুপ্রিমকোর্ট বার ২০২১-২২ বর্ষের নির্বাচনের দুইদিনব্যাপী ভোট গ্রহণ কাল শুরু

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিমকোর্ট বার) ২০২১-২০২২ বর্ষের নির্বাচনে দুইদিনব্যাপী ভোট গ্রহণ কাল বুধবার ও পরদিন বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে।
নির্বাচন পরিচালনা সংক্রান্ত কমিটির প্রধান অবসরপ্রাপ্ত বিচারপতি এ এফ এম আবদুর রহমান বলেন, নির্বাচন সুুুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। নির্বাচন সংক্রান্ত সব ধরনের বিধি অনুুুসরণ করে প্রার্থীরা প্রচারণা চালিয়েছেন। সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সদস্যরা ছাড়া এখানে অন্য কারো প্রচারণা চালানোর সূূূযোগ নেই।
তিনি জানান, ১৪ পদে এ নির্বাচন। ১৪ পদের মধ্যে ৭টি সম্পাদকীয় পদ এবং ৭টি কার্যনির্বাহী সদস্য পদ রয়েছে।
দাখিলকৃত মনোনয়নপত্র যাচাই বাছাই এবং প্রত্যাহার শেষে ৫১ জন চূড়ান্তভাবে প্রতিদ্বন্ধীতা করছেন। এর মধ্যে ৭টি সম্পাদকীয় পদের বিপরীতে ২৭ জন প্রতিদ্বন্ধিতা করেছেন। এর মধ্যে সভাপতি পদে ৫ জন, দুটি সহ-সভাপতি পদের বিপরীতে ৬ জন, সম্পাদক পদে ৪ জন, কোষাধ্যক্ষ পদে ৪ জন এবং ২টি সহ-সম্পাদক পদের বিপরীতে ৮ জন প্রতিদ্বন্ধিতা করছেন। ৭টি কার্যনির্বাহী সদস্য পদের জন্য ২৪ জন প্রতিদ্বন্ধিতা করেছেন।
গত ৭ মার্চ সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে প্রার্থী পরিচিতি এবং প্রার্থীরা নির্বাচিত হলে কি কি করবেন এ বিষয় তুলে ধরেন। সুৃপ্রিমকোর্ট বার নির্বাচনে এ সভা (প্রজেকশন) আয়োজন করে নির্বাচন সংক্রান্ত পরিচালনা কমিটি। এই প্রজেকশন সভা সু্প্িরমকোর্ট বার নির্বাচনের প্রথায় পরিনত হয়েছে।
এ সভায় সম্পাদকীয় ও সদস্য পদে প্রার্থীদের নির্দিষ্ট সময় বরাদ্দ দেয়া হয়। সে সময়ের মধ্যেই সীমাবদ্ধ থেকে প্রার্থীগন তাদের বক্তব্য পেশ করেন। কাল ১০ ও পরদিন ১১ মার্চ বুধ ও বৃহস্পতিবার এ নির্বাচন অনুষ্ঠিত হবে।
নির্বাচন পরিচালনা সংক্রান্ত কমিটির প্রধান নির্বাচন সংক্রান্ত সকল রুলস ও বিধি বিধান অনুসরণ করে উৎসবমূখর পরিবেশে নির্বাচন সম্পন্ন করতে সকলের সহযোগিতা কামনা করেন।
অতীতে এখানে দেখা গেছে দেশের দুই প্রধান রাজনৈতিক দল ও তাদের সমমনাদের সমর্থিত প্যানেল থেকেই প্রার্থীরা বিজয়ী হয়েছেন। এ নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের নেতৃত্বে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ সিনিয়র এডভোকেট আবদুল মতিন খসরুকে সভাপতি পদে ও এডভোকেট আব্দুল আলীম মিয়া জুয়েলকে সম্পাদক পদে তাদের প্রার্থীতা ঘোষণা করেছেন । ১৪ পদেই তাদের সমর্থিত প্রার্থী রয়েছেন। এ প্যানেল সাদা প্যানেল হিসেবে পরিচিত।
বিএনপি ও সমমনাদের সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতৃত্বে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ তাদের প্রার্থীদের নামও ঘোষণা করেছেন। তারা সভাপতি পদে এডভোকেট ফজলুর রহমানকে ও সম্পাদক পদে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলকে মনোনয়ন দিয়েছেন। ১৪ পদেই তাদের সমর্থিত প্রার্থী রয়েছেন। এ প্যানেল নীল প্যানেল হিসেবে পরিচিত।
এছাড়াও প্রতিটি পদেই আরো প্রার্থী প্রতিদ্ব্িন্ধতা করছেন।
২০২০-২০২১ বর্ষে সভাপতি নির্বাচিত হন সিনিয়র এডভোকেট এ এম আমিন উদ্দিন ও সম্পাদক হন ব্যারিষ্টার রুহুল কুদ্দুস কাজল।
সিনিয়র এডভোকেট এ এম আমিন উদ্দিন এখন বাংলাদেশের প্রধান আইন কর্মকর্তা (এটর্নি জেনারেল)।