সূচকের উত্থানে লেনদেন শেষ

সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের সাথে বেড়েছে লেনদেনও।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনশেষ ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৪৮১ পয়েন্টে। যা সূচকটি ২০১৩ সালের ২৭ জানুয়ারি চালু হওয়ার পরে সর্বোচ্চ। তবে পূর্বের যেকোন সময়ের তুলনায় এই সূচকটি বর্তমান কমিশনের নেতৃত্বে গত ২৯ জুলাই অতিক্রম করে উপরে উঠে আসে। এরপরে সেই উচ্চতাকেই প্রতিনিয়ত অতিক্রম করছে।

এই কমিশনের দায়িত্ব নেওয়ার আগে সূচকটি ২০১৭ সালের ২৬ নভেম্বর সর্বোচ্চ স্থানে অবস্থান করছিল। ওই দিন সূচকটি ৬ হাজার ৩৩৬ পয়েন্টে অবস্থান ছিল।

আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪১২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩৪৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৬৯ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩২ টির, দর কমেছে ১১৮ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২৫ টির।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২ হাজার ১৮৭ কোটি ৮৩ লাখ টাকার। যা ১ মাস ২২ দিন বা ৩০ কার্যদিবসের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে চলতি বছরের ১০ জুন আজকের চেয়ে বেশি অর্থাৎ ২ হাজার ৬৬৯ কোটি ২৫ লাখ টাকার লেনদেন হয়েছিল।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২২৩.৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮৫৮ পয়েন্টে।

সিএসইতে ৩২৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৩১টির দর বেড়েছে, কমেছে ৬৯টির আর ২৩টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭৩ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।