সেন্ট্রাল ফার্মার ৫ পরিচালককে অর্থদন্ড

সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালসের ৫ পরিচালককে জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ২০১৬-১৭ অর্থবছরের আর্থিক হিসাবে বাংলাদেশ হিসাব মান (বিএএস) ও সিকিউরিটিজ আইনভঙ্গ করায় এ জরিমানা করা হয়েছে। পরিচালকগণ হলেন: মোর্শেদা আহমেদ, মনসুর আহমেদ, মো. রকুনুজ্জামান, পারভেজ আহমেদ ভূইয়া ও নাসিমা আক্তার।

ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

তথ্য মতে, সেন্ট্রাল ফার্মা নির্ধারিত সময়সীমায় বিভিন্ন প্রন্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি। এজন্য প্রতিষ্ঠানটির ৪ জন পরিচালককে মোট ১৬ লাখ টাকা (প্রত্যেককে ৪ লাখ টাকা) জরিমানা করা হয়েছে।
আরও জানা যায়, বিএসইসির ৬৬৭তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছিল। লংঘনসমূহ সংশোধন না করা পর্যন্ত প্রতিষ্ঠানের শেয়ারহোল্ডার পরিচালকগণ প্রতিষ্ঠান থেকে কোনো লভ্যাংশ, পারিতোষিক এবং অন্যান্য সুবিধাদি গ্রহণ করতে পারবেন না বলে সিদ্ধান্ত নেয়া হয়েছিল। কোম্পানিটির ৩০ জুন ২০১৭ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক হিসাব বিবরণীতে বিধিবদ্ধ নিরীক্ষক চাটার্ড অ্যাকাউন্টেন্ট যোহা জামান কবীর রশীদ অ্যান্ড কোম্পানি কোয়ালিফাইড ওপিনিয়ন প্রদান করেন। কিন্তু কোম্পানি তাদের বার্ষিক প্রতিবেদনে আনকোয়ালিফাইড অডিট ওপিনিয়ন সংযুক্ত করে বার্ষিক প্রতিবেদন কমিশন। যা স্টক এক্সচেঞ্জ ও বিনিয়োগকারীদের প্রদান করা হয়।

ডিএসই এ হিসাব বিবরণী পরীক্ষা করে প্রতিষ্ঠানের বর্ণিত কার্যাবলীর জন্য সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর সেকশন ১২ (২), বিএএস-১ এর অনুচ্ছেদ ৪০এ, ৪০বি, ৬০ ও ৬৪, বিএএস২১ এর অনুচ্ছেদ ২৮ এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকশন ১৮ আইনসমূহ ভঙ্গ হয়েছে বলে উল্লেখ করে।

উল্লেখ্য, নিরীক্ষকের কোয়ালিফাইড ওপিনিয়নে ছিল স্বল্প মেয়াদী ঋণের সুদ ও কুঋণের জন্য সিঞ্চিতির (প্রভিশন) ব্যবস্থা না করা, দীর্ধ মেয়াদী ঋণের চলতি অংশ ও দীর্ঘ মেয়াদী অংশ আলাদা না করা, অগ্রিম কর ও কর দায় সমন্বয় না করা এবং প্রতিষ্ঠানের খরচসমূহ ব্যাংক হিসাবের মাধ্যমে নির্বাহ না করে নগদে নির্বাহ করা।

 

 

আজকের বাজার/ মিথিলা