সৌদি টেলিভিশন চ্যানেলের অফিস বন্ধের আহ্বান জানালো ইরাকি সংসদ

ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিট বা হাশদ আশ-শাবির সাবেক সেকেন্ড ইন-কমান্ড আবু মাহদি আল মুহান্দিসকে অবমাননার জন্য সৌদি আরবের একটি টেলিভিশন চ্যানেলের অফিস বন্ধ করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ইরাকের জাতীয় সংসদ।

আজ (শুক্রবার) এক বিবৃতিতে ইরাকের জাতীয় সংসদের যোগাযোগ এবং তথ্য বিষয়ক কমিটি এক বিবৃতিতে বলেছে, হাশদ আশ-শাবির সাবেক সেকেন্ড ইন কমান্ডকে অবমাননা করার জন্য তারা ক্ষমা না চাইলে ইরাকে সৌদি আরবের টেলিভিশন চ্যানেল এমবিসি’র অফিস অবশ্যই বন্ধ করে দিতে হবে।

বিবৃতিতে আবু মুহান্দিসকে ইরাকি জাতির জন্য আইকন এবং বীর হিসেবে আখ্যায়িত করা হয়েছে। বিবৃতিতে বলা হয়, সৌদি অর্থে পরিচালিত এই প্রতিষ্ঠানটি ইরাকের ভেতরে অবশ্যই সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গি নিয়ে কাজ করতে পারে না; তাদেরকে সেই সুযোগ দেয়া ঠিক হবে না।

ইরাকি সংসদের বিবৃতিতে আরো বলা হয়েছে, এমবিসি টেলিভিশন চ্যানেলটি সাম্প্রতিক বছরগুলোতে ইরাকের আরো বিভিন্ন নেতাকে অবমাননা করেছে এবং এবার এমন একজন ব্যক্তিকে অবমাননা করেছে যিনি ইরাকের জাতীয় ব্যক্তিত্ব, শহীদ কমান্ডার আবু মাহাদি আল-মুহান্দিস। এদিকে, হাশদ আশ-শাবির পক্ষ থেকে এমবিসি টেলিভিশনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এমবিসি টেলিভিশন এক রিপোর্টে দাবি করেছে, আবু মাহদি শহীদ হওয়ার আগে সন্ত্রাসবাদকে সমর্থন করেছিলেন।

গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের কাছে মার্কিন সন্ত্রাসী বাহিনী ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র ছুঁড়ে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের তখনকার কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি ও হাশদ আশ-শাবির কান্ডার আবু মাহদি আল-মুহান্দিসকে হত্যা করে। পরে এর জবাবে ইরাকে অবস্থিত আমেরিকার আইন আল-আসাদ সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায় ইরান। হামলায় ঘাঁটিটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং বহু সেনা হতাহত হয়েছে বলে ইরান খবর দিয়েছিল। তবে আমেরিকা সেনা হতাহতের কথা গোপন করে। সূত্র: পার্সটুডে

আজকের বাজার/আখনূর রহমান