স্পেন-জার্মানির হাইভোল্টেজ ম্যাচ ড্র

আল-খোর, ২৮ নভেম্বর, ২০২২ কাতার বিশ্বকাপের ই’গ্রুপে  হাইভোল্টেজ ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করলো দুই সাবেক চ্যাম্পিয়ন স্পেন ও জার্মানি। ১-১ গোলে শেষ হয় ম্যাচটি। স্পেনের পক্ষে স্ট্রাইকার আলভারো মোরাতা ও জার্মানির পক্ষে স্ট্রাইকার নিকলাস ফুয়েলক্রুগ গোল করেন। দু’জনই দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে খেলতে নেমেছিলেন।
এ ম্যাচ ড্র হলেও শেষ ষোলেতে যাবার পথ খোলা আছে স্পেন-জার্মানির দুই দলের সামনেই। এই গ্রুপে ২টি করে ম্যাচ শেষে ৪ করে পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে স্পেন। ৩ করে পয়েন্ট আছে জাপান ও কোস্টা রিকার। ১ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে জার্মানি। তবে চার দলেরই শেষ ষোলেতে যাবার ভালো সুযোগ রয়েছে।
বিশ^কাপে নিজেদের প্রথম ম্যাচে জাপানের কাছে ২-১ গোলে হারে চারবারের বিশ^ চ্যাম্পিয়ন জার্মানি। স্পেনের কাছেও হারলে বিশ^কাপ মিশন শেষ হয়ে যেত  জার্মানদের। প্রথম ম্যাচে কোস্টারিকার বিপক্ষে ৭-০ গোলে আত্মবিশ^াসে ভরপুর হয়েই আজ মাঠে নামে  স্প্যানিশরা।
আগের ম্যাচের একাদশ থেকে দু’টি পরিবর্তন এনে আল-খোরের আল-বায়াত স্টেডিয়ামে খেলতে নামে জার্মানি। সপ্তম মিনিটে প্রথম আক্রমনে যায় স্পেন। স্ট্রাইকার মার্কো আসেনসিওর পাস থেকে প্রতিপক্ষের গোলমুখে আক্রমনভাগের আরেক খেলোয়াড় ডানি ওলমোর শট প্রতিহত করেন জার্মানির গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার।
এরপর দুই দলই  বল দখলের লড়াইয়ে মেতে ওঠে। তবে ২৫ মিনিটে প্রথম আক্রমন শানায় জার্মানি। মাঝমাঠ থেকে বল নিয়ে স্পেনের ডি-বক্স থেকে বাঁ-পায়ে শট নেন মিডফিল্ডার সার্জি গ্যানাব্রি। কিন্তু সেই শট গোলবারের পাশ দিয়ে চলে যায় মাঠের বাইরে।
তবে ৩৯ মিনিটে জার্মানি গোল পেলেও  তা বাতিল হয়ে যায় । মিডফিল্ডার জসুয়া কিমিচের ক্রস থেকে হেডে গোল করেন ডিফেন্ডার এন্টোনিও রুডিগার। ভিএআরের সহায়তা নিয়ে অফ-সাইডের কারনে গোলটি বাতিল করেন রেফারি। ভিডিও রিপ্লেতে দেখা যায় জার্মানির দু’জন খেলোয়াড় অফ-সাইডে ছিলেন।
শ্বাসরুদ্ধকর ম্যাচের প্রথমার্ধ আক্রমন পাল্টা আক্রমনে কেটে গেলেও গোলশূন্যভাবে শেষ করতে হয় স্পেন ও জার্মানিকে। এই অর্ধে ৬৮ শতাংশ বল দখলে রাখে স্প্যানিশরা। জার্মানির সীমানায় চারটি আক্রমন করে তারা। পক্ষান্তরে  ৩টি আক্রমন ছিলো জার্মানদের।
দ্বিতীয়ার্ধের শুরু থেকেও আক্রমনের ধারা অব্যাহত রাখে দুই দল। ৫৬ মিনিটে মিডফিল্ডার জসুয়া কিমিচের দূরপাল্লার শট রুখে দেন গোলরক্ষক উনাই সাইমন।
কিন্তু ৬২ মিনিটে গোলের আনন্দে নেচে উঠে স্পেন। আট মিনিট আগে ফেরান টরেসের জায়গায় মাঠে নেমেই দারুন এক গোল করেন স্ট্রাইকার আলভারো মোরাতা।
বাঁ-প্রান্ত দিয়ে ক্রস থেকে ডি বক্সের ভেতরে পাওয়া বলে আলতো টোকায় গোল করেন মোরাতা। ১-০ গোলে এগিয়ে যায় স্পেন।
গোল হজমের পর ৭৩ মিনিটে মাঝমাঠ থেকে আক্রমন শানায় জার্মানি। মিডফিল্ডার জামাল মুসিয়ালার পাস থেকে বক্সের কাছে বল পান স্ট্রাইকার নিকলাস ফুয়েলক্রুগ। গোলমুখে নেয়া ফুয়েলক্রুগের শট বাইরে চলে যায়।
পরের মিনিটে আবারও আক্রমন করে জার্মানি। ডান-দিকের বক্সের বাইরে থেকে জামালের শট আটকে দেন স্পেনের ডিফেন্ডার রডরি।
জার্মানির মুহুমুহু আক্রমনে রক্ষণাত্মক হয়ে পড়ে স্পেন। তবে ৮৩ মিনিটে সাফল্য পায়  জার্মানরা। ৭০ মিনিটে স্ট্রাইকার থমাস মুলারের পরিবর্তে খেলতে নামা ফুয়েলক্রুগ গোল করে জার্মানিকে সমতায় ফেরান। ডান-প্রান্ত দিয়ে জামালের দেয়া ছোট পাসে বল নিয়ে বক্সের ভেতর থেকে আচমকা জোড়ালো শট নেন ফুয়েলক্রুগ। স্পেনের গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল জালে জড়ায়। ১-১ সমতা আনে  জার্মানি।
নির্ধারিত সময় শেষ হবার পরও ইনজুরি সময়ে ৬ মিনিট খেলা হয়। সেখানে ধারালো কোন আক্রমণ করতে পারেনি কোন দল। শেষ পর্যন্ত  ড্র’তে শেষ হয় ম্যাচটি।
আগামী পহেলা ডিসেম্বর গ্রুপ পর্বের শেষ ম্যাচে জাপানের মুখোমুখি হবে স্পেন। একই দিন কোস্ট রিকার বিপক্ষে খেলবে জার্মানি।