স্বর্ণের মজুদ বাড়াচ্ছে রাশিয়া

আজকের বাজার ডেস্ক
স্বর্ণ কেনার গতি বাড়িয়ে দিয়েছে রাশিয়া। পার্সটুডে জানিয়েছে, ডলার ভিত্তিক অর্থনৈতিক মানদ-ের ওপর পর্যায়ক্রমে নির্ভরতা কমিয়ে আনতে দেশটি স্বর্ণ কেনার গতি বাড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে।
রুশ চ্যানেল ‘রাশিয়া টুডের’ ওয়েবসাইটে বলা হয়, গত এক দশকে রাশিয়ার সোনা কেনার গতি দ্বিগুণের বেশি হয়েছে। সেন্ট্রাল ব্যাংক অব রাশিয়া (সিবিআর) -এর বরাত দিয়ে বিশ্ব স্বর্ণ পরিষদের দেয়া বিবৃতির ভিত্তিতে এ খবর প্রকাশ করা হয়েছে।
পরিষদ বলেছে, রাশিয়ার ভা-ারে ১২৫০ টনের বেশি সোনা জমা হয়েছে বলে সিবিআর মনে করছে। চলতি বছরের দ্বিতীয়ার্ধে সব কেন্দ্রীয় ব্যাংক যে পরিমাণ স্বর্ণ কিনেছে তার ৩৮ শতাংশই কিনেছে রাশিয়া।
স্বর্ণের মজুদ গড়ে তোলার পাশাপাশি বৈদেশিক মুদ্রা বিশেষ করে মার্কিন ডলার কেনার নীতি থেকে সরে এসেছে রাশিয়া। গত দু’বছর থেকে এ নীতি থেকে সরে এসেছে বলে জানিয়েছে রাশিয়া টুডে।
রাশিয়া কেবলমাত্র সরকারি ভাবে সবচেয়ে বেশি পরিমাণে স্বর্ণই কিনছে না বরং স্বর্ণ উৎপাদন দেশ হিসেবে বিশ্বে তিন নম্বর অবস্থানেও রয়েছে রাশিয়া। দেশের ভেতরে উৎপাদিত স্বর্ণও বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে কিনছে রুশ কেন্দ্রীয় ব্যাংক।
এদিকে, রাশিয়ার পাশাপাশি চীনও ব্যাপক ভাবে স্বর্ণের মজুদ বাড়াতে শুরু করেছে। ডলারের ওপর নির্ভরশীলতা কমানোর উদ্দেশ্যে দেশটি স্বর্ণ কিনছে বলে ধারণা করা হচ্ছে।