‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার কৌশল নিয়ে কাজ করছে সরকার : কামাল

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, সরকার ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার কৌশল প্রণয়নে কাজ করছে।
তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের রূপরেখা মনে রেখে প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করতে আমরা একটি কৌশল প্রণয়নে কাজ করছি।
আজ জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের জন্যে প্রস্তাবিত ৭.৬১ লাখ কোটি টাকার জাতীয় বাজেট উপস্থাপনকালে মন্ত্রী আজ এ কথা বলেন।
কামাল জানান, বাজেট বক্তৃতায় মধ্যম মেয়াদী নীতি কৌশল সম্বলিত ‘মিডিয়াম টার্ম ম্যাক্রো ইকোনমিক পলিসি স্টেটমেন্ট (এমটিএমপিএস) রয়েছে।
তিনি আরো বলেন, এই নীতি কৌশল দেশের সম্ভাবনা এবং চ্যালেঞ্জগুলোকে বিবেচনায় নিয়ে আমাদের মধ্যমমেয়াদী সামষ্টিক অর্থনৈতিক উদ্দেশ্যগুলোকে বিশদভাবে বর্ণনা করে।
তিনি উল্লেখ করেন, বর্তমান চ্যালেঞ্জ হলো মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ, চলতি হিসাব ভারসাম্য পরিস্থিতির উন্নয়ন এবং বৈদেশিক বিনিময় হার স্থিতিশীল রাখা।
তিনি আরো বলেন, সামনের দিনগুলোতে এলডিসি থেকে টেকসই উত্তরণ এবং উত্তরণ পরবর্তী বাস্তবতা মোকাবেলার কৌশলগুলো এখনই নির্ধারণ করা দরকার। বিশেষ করে শুল্ক যৌক্তিকীকরণ, রাজস্ব ঘাটতি পূরণের জন্যে দেশীয় সম্পদ সংগ্রহ, ভর্তুকি প্রত্যাহার বা নগদ সহায়তা বা বিকল্প অনুসন্ধান ইত্যাদি এখন থেকেই বিবেচনা করা উচিত।
কামাল বলেন, জিডিপির শতাংশ হিসেবে রাজস্বের পর্যাপ্ত প্রবৃদ্ধি, সরকারি ব্যয়ের দক্ষতা নিশ্চিত করা এবং দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক অর্থায়ন সহজতর করা এবং সামাজিক নিরাপত্তা ব্যয় মেটাতে ও প্রয়োজনীয় উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করতে প্রয়োজনীয় সম্পদের যোগানের জন্যে দেশি ও বিদেশি বিনিয়োগ আকষর্ণের ওপর জোর দেয়া উচিত।