সড়কে নিরাপত্তা নিশ্চিতে টাস্কফোর্স গঠন: কাদের

ফাইল ছবি

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সড়ক ও মহাসড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে এবং দুর্ঘটনা কমিয়ে আনতে সরকার শক্তিশালী টাস্কফোর্স গঠন করেছে।

বৃহস্পতিবার রাজধানীর বিআরটিএ ভবনে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৭তম সভা শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি বলেন, ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে এই টাস্কফোর্স এক সপ্তাহের মধ্যে কাজ শুরু করবে।’

সেতুমন্ত্রী বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে নবগঠিত টাস্কফোর্সে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়, ঢাকা মহানগর পুলিশ, হাইওয়ে পুলিশ, বিআরটিএ এবং বিটিআরসির কর্মকর্তাসহ ২৬ জনেরও অধিক সদস্য থাকবে।

পাশাপাশি প্রখ্যাত কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ এবং নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রধান ইলিয়াস কাঞ্চনকেও টাস্কফোর্সের সদস্য করা হবে, যোগ করেন তিনি।

সড়ক ও মহাসড়কে শৃঙ্খলা ফিরিয়ে আসার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে মন্ত্রী বলেন, ‘কিছু ক্ষেত্রে, আমরা সড়ক দুর্ঘটনা রোধে ইতিমধ্যে শৃঙ্খলা ফিরিয়ে এনেছি।’

সম্প্রতি একনেক বৈঠকে চালকদের জন্য বিশ্রামাগার নির্মাণ প্রকল্প অনুমোদন পেয়েছে, ঢাকা-সিলেট মহাসড়ককে চার লেনে উন্নীত করতে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) অর্থায়নের ঘোষণা দিয়েছে যোগ করে তিনি বলেন, এগুলো ছাড়াও দুর্ঘটনার সংখ্যা হ্রাস করার জন্য মহাসড়কে সার্ভিস লেন নির্মাণ করা হবে।

সড়ক ও মহাসড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে গঠিত কমিটির কাছ থেকে গত ২২ আগস্ট ১১১ দফ সুপারিশ গ্রহণ করেন মন্ত্রী কাদের। সাবেক মন্ত্রী শাজাহান খানকে প্রধান করে গঠিত ১৫ সদস্যের ওই কমিটি সুপারিশ প্রতিবেদন হস্তান্তর করে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, আইজিপি জাভেদ পাটোয়ারী এবং ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বৈঠকে বক্তব্য দেন।

আজকের বাজার/এমএইচ