হংকং-এ সরকার বিরোধী আন্দোলন ২০তম সপ্তাহে পদার্পণ

হংকং-এ সরকার বিরোধী যে জোর প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত রয়েছে তা গত সপ্তাহ শেষে সরাসরি ২০তম সপ্তাহে পদার্পণ করল। এ সপ্তাহে দুই পক্ষই জানিয়েছে যে তারা এ বিষয়ে অনড় অবস্থান নেবে।

বিক্ষোভকারীরা বলছে, হংকং সরকারের কাছে তাদের যে “পাঁচটি দাবী” তা থেকে তারা সরে দাঁড়াবে না। ওদিকে, শহরের প্রধান-নির্বাহী কেরি লাম বলেছেন যে তিনি প্রতিবাদকারীদের ও কোন ছাড় দেবেন না।

বলা হচ্ছে, লাম যে কট্টর অবস্থান গ্রহণ করেছেন তা চীনা প্রেসিডেন্টশি জিনপিং গত সপ্তাহের শুরুতে যে হুঁশিয়ারি দিয়ে ছিলেন এটা তারই প্রতিধ্বনি মাত্র।

শি জিনপিং হুঁশিয়ার করেন, যারা হংকংকে চীন থেকে স্বাধীন করার পক্ষ সমর্থন করবে এবং যারা আর এক ধাপও এগোবে তাদেরকে একেবারে গুড়িয়ে দেওয়া হবে।”

তবে প্রতিবাদকারীরা বলছেন যে তারা হাল ছাড়ছেন না। শুক্রবার, এক হাজারেরও বেশি মানুষ শহরের বাণিজ্য কেন্দ্রে সমবেত হয়ে মিছিল করেন।

বিক্ষোভকারীদের প্রধান দাবির মধ্যে রয়েছে সর্বজনীন ভোটাধিকার, পুলিশী সহিংসতার তদন্ত, বিক্ষোভকারীদের জন্য সাধারণ ক্ষমা মঞ্জুর এবং, প্রত্যর্পণ বিল যাতে হংকং, চীনকে তাদের মূল ভূখণ্ডে গ্রেপ্তারকৃত হংকংএর অধিবাসীদের বিচারের অনুমতি দেবে না।

আজকের বাজার/লুৎফর রহমান