হকারদের ব্যবসা করার সুযোগ দিন

নাজনীন অন্তরা
বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মো. মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, মানুষের মৌলিক চাহিদা থেকে বঞ্চিত না করে তাদের ব্যবসা-বাণিজ্য করার সুযোগ করে দিন।  ঢাকা সিটিতে দুই লক্ষ হকারকে উচ্ছেদ করা মানে দুই কোটি ক্রেতাকে উচ্ছেদ করা।

বৃহস্পতিবার ২৫ মে দুপুরে জাতীয় প্রেসকাবে বাংলাদেশ হকারর্স সংগ্রাম পরিষদ কর্তৃক আয়োজিত হকার উচ্ছেদ অভিযান বন্ধ, পথ-বিক্রেতাদের সুষ্ঠু ব্যবস্থপনা ও পুনর্বাসনের নীতিমালার দাবিতে  প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান ও মানববন্ধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন ।

সেলিম বলেন, যারা রাজপথে হকারদের তুলে দিয়ে আয়ের পথ বন্ধ করতে চায় আমরা তাদের বিরুদ্ধে রাজপথে নামব। প্রয়োজনে আন্দোলন করব। ঢাকা শহরে বাস করে দুই কোটি মানুষ আর হকারের সংখ্যা মাত্র দুই লক্ষ। হকারের জন্য রাস্তা দিয়ে হাটা যায় না; এ কেমন কথা?  প্রতিদিন যদি ১জন হকারের কাছে কমপক্ষে ১শ জন করে ক্রেতা আসে তাহলে শুধু হকার উচ্ছেদ করলে হবে না। দুই কোটি ক্রেতাকেও উচ্ছেদ করতে হবে। এটা শুধু হকারদের দাবি না এটা একটা জাতিরও দাবি।

তিনি আরও বলেন, যানযট থেকে মুক্তি পাওয়ার দোহাই দিয়ে হকারদের উচ্ছেদ করা হয়েছে। অথচ, এখনো ভিআইপিদের জন্য ৮ ঘণ্টা হুইসেল বাজিয়ে রাস্তাঘাট বন্ধ রেখে যানযটের সৃষ্টি করা হয়। এদিকে  কারও নজর নেই।

এসময় বরিশাল-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট শেখ মো. টিপু সুলতানসহ হকার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আজকের বাজার: এসএ/ আরআর/ ২৫ মে ২০১৭