হাওরে বাঁধ নির্মাণে অনিয়ম:৩ প্রকৌশলী বরখাস্ত

বন্যা প্লাবিত হাওরাঞ্চলে বাঁধ নির্মাণে অনিয়মে নিরপেক্ষ তদন্তের জন্য এ কাজের সঙ্গে সরাসরি সম্পৃক্ত ৩ প্রকৌশলীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।এ তিন প্রকৌশলীকে বরখাস্ত করে সোমবার,১ মে পানি উন্নয়ন বোর্ড থেকে আদেশ জারি করা হয়েছে।

সিলেট পানি উন্নয়ন বোর্ডের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী মো. আব্দুল হাই ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. নুরুল ইসলাম সরকার এবং পানি উন্নয়ন বোর্ডের সুনামগঞ্জ পওর (পরিচালন ও রক্ষাণাবেক্ষণ) বিভাগের সাবেক নির্বাহী প্রকৌশলী মো. আফসার উদ্দীনকে (তাকে আগে প্রত্যাহার করা হয়েছে) সাময়িক বরখাস্ত করে আদেশ জারি করা হয়েছে।

উজান থেকে মেনে আসা পাহাড়ী ঢল ও অতি বৃষ্টিতে গত ২৯ মার্চ সুনামগঞ্জ, নেত্রকোণা, কিশোরগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ ও সিলেটের হাওর অঞ্চল বন্যায় প্লাবিত হয়। বন্যায় হাওরের বোরো ধান নষ্ট হয়ে যায়। সরকারি হিসাবে এক হাজার ৭৬ টন মাছ মারা গেছে, হাঁস মারা গেছে ৩ হাজার ৮৪৪টি।

অভিযোগ উঠে হাওরাঞ্চলে সময় মতো বাঁধ নির্মাণ ও সংস্কার না হওয়ার কারণে বন্যায় এ ক্ষয়ক্ষতি হয়েছে। হাওর এলাকায় আগাম বন্যা ও হওরের ফসল বিনষ্ট হওয়ার কারণ ও বাঁধ নির্মাণে অনিয়মের সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে গত ৯ এপ্রিল একটি তদন্ত কমিটি গঠন করে পানি উন্নয়ন বোর্ড। গত ৩০ এপ্রিল এ কমিটি পুনর্গঠন করে পানি সম্পদ মন্ত্রণালয়। এ কমিটিকে ৩ সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে হবে।

আজকের বাজার:এলকে/এলকে/২রা মে,২০১৭