হাওর বিপর্যয়ে দোষীদের শাস্তি দাবি

হাওরাঞ্চলের বিপর্যয়ের কারণ তদন্ত করে দোষীদের শাস্তি দাবি করেছেন দেশের বিশিষ্ট নাগরিকরা। একইসঙ্গে এটিকে জাতীয় দুর্যোগ হিসেবে ঘোষণার দাবিও জানানো হয়।

সোমবার ২৪ এপ্রিল দুপুরে জাতীয় প্রেস কাবে হাওরের মহাবিপর্যয়ে উদ্বিগ্ন নাগরিকবৃন্দ-এর ব্যানারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানিয়েছেন তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, টিআইবি’র চেয়ারপার্সন ও মানবাধিকার নেত্রী অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, হাওরবাসীকে রায় দ্রুত রাষ্ট্রীয় পদপে নিতে হবে। একইসঙ্গে হাওরাঞ্চলের মহাবিপর্যয় মানব সৃষ্ট কিনা তা তদন্ত করতে হবে। খুঁজে বের করতে হবে এই দুর্যোগের কতখানি মানবসৃষ্ট এবং কতখানি দুর্নীতির কারণে ঘটেছে, কতখানি দায়িত্ব অবহেলার কারণে ঘটেছে, কতখানি এই মানুষগুলোর জীবনের প্রতি অবজ্ঞার কারণে ঘটেছে, কতখানি রাষ্ট্রীয় পরিকল্পনার মধ্যে নীতির ভুলভ্রান্তির কারণে ঘটেছে? এ বিষয়গুলো তদন্ত করে দোষীদের শাস্তির আওতায় আনতে হবে।

তিনি আরও বলেন, জলমহল রাষ্ট্রীয় সম্পদ। এই রাষ্ট্রীয় সম্পদ কেন ইজারা দেওয়া হচ্ছে তা জানার অধিকার দেশবাসীর রয়েছে। অবস্থা দেখে মনে হয়, কয়েকদিন পরে নদী এবং সাগরও ইজারা দেওয়া হবে। অথচ জলমহল ইজারা দেওয়া অসাংবিধানিক। সরকার কোনো অবস্থাতেই ইজারা দিতে পারে না।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন-গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ড. জাফরউল্লাহ চৌধুরী, লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ এবং ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

আজকেরবাজার: আরআর/ ২৪ এপ্রিল ২০১৭