হাজার কোটির স্বপ্নে বিভোর বাহুবলী-টু

‘বাহুবলী’ নিয়ে আলোচনা চলছে শ্যূটিং শুরুর আগে থেকে। কাটাপ্পা কেন বাহুবলীকে মারল, সেই নিয়ে দর্শক ছোটখাটো গবেষণাপত্র বোধহয় জমা দিয়ে দিয়েছেন! কিন্তু এক হাজার কোটির কাবে যাওয়া নিয়ে খুব একটা আলোচনা বা গবেষণার চিন্তা হয়তো হয়নি।

১০০ কোটির কাব, ৫০০ কোটির কাব তো বলিউডে এখন অহরহ। কিন্তু হাজার কোটি? ফিল্ম পণ্ডিতদের ‘প্রেডিকশন’ বলছে, ‘বাহুবলী দ্য কনকুশন’ প্রথম ভারতীয় ছবি হিসেবে সেটা করে দেখাতে চলেছে। ‘বাহুবলী দ্য কনকুশন’ যে মুক্তির আগেই ৫০০ কোটি রোজগার করে ফেলেছে! প্রি-রিলিজ ডিল’গুলো সে রকমই ইঙ্গিত দিচ্ছে। এবং হিসাব বলছে, ২৮ এপ্রিল ছবি রিলিজের দিনই অন্তত ৮৫ কোটি টাকা ঘরে তুলবে। কারও মতে, প্রথম দিনেই ১০০ কোটির ‘বুল্’স আই’!

এগজিবিটর, ডিস্ট্রিবিউটররা রীতিমতো আশাবাদী। অনেকেই মনে করছেন, ফার্স্ট ডে ফার্স্ট শো’য়ের পরই ছবিটা পরিষ্কার হয়ে যাবে। কিন্তু একটা রিজিওনাল ছবি কি সত্যিই এতটা মতা রাখে? প্রি-রিলিজে অনেকটা ভাববোঝে সিদ্ধান্ত নেয়া যায়। কোথায়, কীভাবে ছবির স্বত্ব বিক্রি করে কত বেশি টাকা ঘরে তোলা যায়, সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়। মুক্তির পর কোন ছবি ১০০ কোটির কোঠায় পৌঁছতে হিমশিম খায়। তাহলে ‘বাহুবলী দ্য কনকুশন’ কী এমন জাদু করবে? ফিল্ম ব্যবসায়ীদের একাংশের মতে, তেলুগুতেই ছবিটা দারুণ ব্যবসা করবে।

হায়দরাবাদে ছবি নিয়ে ক্রেজই বলে দিচ্ছে সে কথা। তাদের মতে, শুধুমাত্র তেলুগু ভার্সনেই প্রায় ৩৫ কোটি টাকা ব্যবসা করবে ছবি। কারও মতে, ৫০ কোটি!

হিন্দি ভার্সন থেকে প্রায় ৫০ কোটি টাকা আসার কথা। তামিল, মালয়ালি এবং কন্নড় ভার্সনেও ছবি মুক্তি পাবে। প্রযোজকদের পকেটে প্রায় ১০০ কোটি টাকা প্রথম দিনেই চলে আসতে পারে সেখান থেকে। এরপর বাকি থাকল টেলিভিশন রাইটস, অডিও রাইটস। ইন্ডাস্ট্রি অ্যানালিস্ট রমেশ বালা তো টুইট করেছেন হিসাবনিকাশ করেই! কোন অঞ্চলে কত টাকার ব্যবসা করবে ছবি, তারও একটা ‘এস্টিমেট’ করে দেখিয়ে দিয়েছেন তিনি। যেটা ‘প্রেডিকশন’কে আরও জোরাল করছে আদতে।

প্রথম ‘বাহুবলী’ মুক্তি পাওয়ার শুরুর দিনে ৭৫ কোটি টাকার বক্স অফিস কালেকশনের রেকর্ড রয়েছে। ৬৫০ কোটির উপর ব্যবসা করেছিল ‘বাহুবলী’র প্রথম ইনস্টলমেন্ট। কাজেই ‘বাহুবলী দ্য কনকুশন’ হাজার কোটির কাবে ঢুকলে অবাক হওয়ার কিছু থাকবে না।

এখন পর্যন্ত শাহরুখ খানের ‘হ্যাপি নিউ ইয়ার’এর রেকর্ড রয়েছে ওপেনিং ডে’তে সবচেয়ে বেশি আয় করার। রিলিজের দিনেই প্রায় ৪৫ কোটি টাকার ব্যবসা করে এ ছবি। ছবি রিলিজের প্রথম দিনে সালমান খানের ‘প্রেম রতন ধন পায়ো’ এবং ‘সুলতান’ যথাক্রমে ৪০ কোটি এবং ৩৬ কোটি টাকার ব্যবসা করেছিল। আমির খানের দঙ্গল ৩০ কোটি। কিন্তু কোনওটাই ‘বাহুবলী দ্য কনকুশন’কে নিয়ে কানাঘুষো থামানোর জন্য যথেষ্ট নয়। এখন দেখা যাক বাহুবলীর হাজার কোটির বাহুর জোর কত…?

সুত্র : এবেলা

আজকেরবাজার: সালি/এলকে/আরআর/২৪ এপ্রিল ২০১৭