হিলি স্থলবন্দরে ৬ দিন আমদানি-রপ্তানি বন্ধ

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বৃহস্পতিবার সকাল থেকে আগামী ২৭ অক্টোবর পর্যন্ত টানা ৬ দিন বাংলাদেশ-ভারতের পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে।

ভারতের ব্যবসায়ীরা বাংলাদেশের ব্যবসায়ীদের সাথে আলোচনা করে এই সিদ্ধান্ত নেন। আগামী ২৮ অক্টোবর থেকে যথারীতি বন্দরের কার্যক্রম শুরু হবে।

হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ জানান, বৃহস্পতিবার থেকে শারদীয় দুর্গাপূজা শুরু হচ্ছে। এ উপলক্ষে ভারতের হিলি এক্সপোটার্স অ্যান্ড কাস্টমস ক্লিয়ারিং এজেন্ট অ্যাসোসিয়েশন ২২ থেকে ২৭ অক্টোবর পর্যন্ত হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। সংগঠনটির সেক্রেটারি অশোক কুমার মন্ডল স্বাক্ষরিত এক পত্রে এই সিদ্ধান্তের কথা জানানো হয়।

হিলি সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুর রহমান লিটন জানান, ইতোমধ্যে বন্ধের বিষয়টি সকল আমদানি-রপ্তানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্টকে পত্রের মাধ্যমে জানানো হয়েছে।

তবে বন্দরের কাস্টমস কর্মকর্তারা জানান, শুধুমাত্র ২৬ অক্টোবর শারদীয় দুর্গাপূজার সরকারি ছুটি রয়েছে। তাই এই ছুটির দিন ব্যতীত অন্যান্য দিন কাস্টমসের সকল কার্যক্রম স্বাভাবিক থাকবে। ব্যবসায়ীরা চাইলে সরকারি রাজস্ব পরিশোধের মাধ্যমে বন্দরের ওয়্যারহাউজ থেকে তাদের পণ্য খালাস করে নিতে পারবেন।

বন্দরের বেসরকারি অপারেটর পানামা হিলি পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক জানান, সরকারি ছুটির দিন ২৬ অক্টোবর ছাড়া বাকি সময় পানামা পোর্টের অভ্যন্তরে সব ধরনের কার্যক্রম চালু থাকবে।