হুইল চেয়ারে দেখা দিল নতুন সম্ভাবনা, নতুন ধরণের ক্রিকেট

এদের সবাই শারীরিকভাবে অন্যদের চেয়ে আলাদা। হাঁটতে পারেন না কেউ। চলাচলের জন্য ব্যবহার করতে হয় হুইল চেয়ার। তবে শারীরিক প্রতিবন্ধকতা দমিয়ে রাখতে পারেনি তাদের। নিজেদের অদম্য ইচ্ছা আর ভালো কিছু করার সামর্থ্যকে প্রকাশ করার পথ হিসেবে বেছে নিয়েছেন ‘ভদ্রলোকের খেলা’ ক্রিকেটকে। সেই ক্রিকেট দিয়েই এবার দেশের জন্য সম্মান বয়ে আনলেন নিপাট কজন ভদ্রলোক।

শনিবার বাংলাদেশ হুইল চেয়ার ক্রিকেট দল পেয়েছে দারুণ এক সাফল্য। প্রতিবেশী দেশ ভারতকে (ভারত হুইল চেয়ার ক্রিকেট দল) তিন ম্যাচের টি-২০ সিরিজে ২-১ ব্যবধানে হারিয়েছে স্বাগতিকরা।

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়ামে অনুষ্ঠিত হয়েছিল সিরিজের প্রথম দুই ম্যাচ। প্রথম ম্যাচে সফরকারী ভারত জয় পেলেও দ্বিতীয় ম্যাচে ভারতকে হারিয়ে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। শনিবার সকালে একই ভেন্যুতে শুরু হয় সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ।

সিরিজ নির্ধারণী ম্যাচে প্রথমে ব্যাট করে ১৯.২ ওভার ব্যাট করেই সবকটি উইকেট হারায় ভারত। তাদের ছুঁড়ে দেওয়া ২২৪ রানের লক্ষ্যে খেলতে নেমে বেশ কষ্ট করতে হয়েছে বাংলাদেশকে। ইনিংসের শেষ বলে ছক্কা হাঁকিয়ে নিশ্চিত করতে হয়েছে জয়।

ম্যাচ শেষে সিরিজ জয়ের আনন্দে উচ্ছ্বসিত বাংলাদেশের অধিনায়ক মোহাম্মদ মহসিন বলেন, ‘আমরা খুবই খুশি, আমরাশিরোপা জিতেছি। ভারতকে হারিয়ে আমরা গর্বিত। ছেলেরা মাঠে খুবই ভালো করেছে, সবাই খুব খুশি।‘

আজকের বাজার: সালি / ২৬ আগস্ট ২০১৭