হয়রানি বন্ধ করে বিমানবন্দরে সেবা বাড়ানোর তাগিদ

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে দেশের বিমানবন্দরগুলোতে সেবার মান বাড়াতে হবে। দেশের উন্নয়নের সঙ্গে সঙ্গে বিমানবন্দরগুলোর সেবার মান ক্রমান্বয়ে উন্নত করতে হবে। হবে। দেশ এগিয়ে গেলেও বিমানবন্দরে অব্যবস্থাপনার অভিযোগ রয়েছে। বিমানবন্দরে যেন কোনো যাত্রি হয়রানি না হয়- তা নিশ্চিত করা প্রয়োজন।

শনিবার,৩০এপ্রিল ঢাকায় আর্মি গল্ফ ক্লাবে প্লাম ভিউ রেস্টুরেন্টে আয়োজিত‘দেশীয় এয়ার লাইন্সের বর্তমান সমস্যা এবং সম্ভাবনা’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এভিয়েশন অপারেটর অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ এ সেমিনারের আয়োজন করে ।

বাণিজ্যমন্ত্রী বলেন, বেসরকারি ব্যবস্থাপনায় পরিচালিত এয়ারলাইন্সগুলো এখনও ভালো করতে পারেনি। অনেক এয়ারলাইন্স কাজ শুরু করলেও প্রতিযোগিতায় টিকে থাকতে অনেকগুলো এয়ারলাইন্স কাজ শুরু করলেও এখন টিকে আছে মাত্র তিনটি। তিনি বলেন, এয়ারলাইন্সগুলোকে সহযোগিতা দিতে হবে। এগুলোর অগ্রযাত্রায় যাতে কোনো ধরনের বাধার সৃষ্টি না হয়- সেদিকে লক্ষ্য রাখতে হবে।

তোফায়েল আহমেদ বলেন, দেশের উন্নয়নের সঙ্গে সঙ্গে দেশীয় এয়ারলাইন্সগুলো এখন এগিয়ে যাচ্ছে। দেশের মানুষের জীবনযাত্রার মান উন্নত হয়েছে। মানুষ এখন সময় সাশ্রয় ও কষ্ট কমাতে মানুষ আকাশপথ ব্যবহার করছে। বিভিন্ন কাজে মানুষ এখন হেলিকপ্টার ব্যবহার করছে। মানুষ এগুলো ব্যবহারের সক্ষমতা অর্জন করেছে। এয়ারলাইন্সগুলোকে টিকিয়ে রাখতে সরকারের সহযোগিতা প্রয়োজন। লাভজনক অবস্থায় নিতে সহযোগিতা দিতে হবে। সেবার মান বৃদ্ধির মাধ্যমে যাত্রীদের আস্থা অর্জন করতে হবে সেবা প্রদানককারী প্রতিষ্ঠানগুলোকে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, বেসরকারি পর্যায়ে এয়ারলাইন্সগুলোর বিপুল সম্ভাবনা দেখা দিয়েছে। এ সুযোগকে কাজে লাগাতে হবে। এ জন্য দক্ষ জনশক্তি প্রয়োজন। এ খাতে দক্ষজনশক্তি গড়ে তুলতে একটি আলাদা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কাজ হাতে নেওয়া হয়েছে। তিনি বলেন, এয়ারলাইন্সগুলোকে কার্যকরভাবে পরিচালনার জন্য জ্বালানির মূল্য যুক্তিসংগত পর্যায়ে নিয়ে আসা উচিৎ। ভ্যাটসহ অন্যান্য ক্ষেত্রে ন্যায় সংগত সিদ্ধান্ত নিতে হবে- তবেই এয়ারলাইন্সগুলো ভালোভাবে চলতে পারবে।

এভিয়েশন অপারেটর অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের প্রেসিডেন্ট অঞ্জন চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নভো এয়ার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্সাল ইহসানুল গনী চৌধুরী এবং অপারেটর অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের মহাসচিব মাসুদুর রহমান।