১১ দিন পর প্রাণের ক্যাম্পাসে জাফর ইকবাল

১১ দিনের চিকিৎসা শেষে প্রাণের ক্যাম্পাসে ফিরছেন জনপ্রিয় লেখক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

বুধবার দুপুর পৌনে ১টার দিকে তাকে বহনকারী নভোএয়ারের একটি বিমান সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সেখানে অধ্যাপক জাফর ইকবালকে বরণ করে নিতে শাবির শিক্ষক ও শিক্ষার্থীরা সকাল থেকেই অপেক্ষা করছিলেন। এসময় শিক্ষক-শিক্ষার্থীরা ফুল দিয়ে তাকে স্বাগত জানান।

এরপর বেলা দেড়টার দিকে মুহম্মদ জাফর ইকবাল ক্যাম্পাসে প্রবেশ করেন। এসময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থানে থাকতে দেখা যায়।

জাফর ইকবাল ক্যাম্পাসে এসে সরাসরি টিচার্স কোয়ার্টারে নিজের বাসভবনে চলে যান। এ সময় বাসভবনের সামনে সাংবাদিকদের সঙ্গেও কথা বলেন ড. জাফর ইকবাল।

তিনি বলেন, আমার খুব ভালো লাগছে ক্যাম্পাসে ফেরত এসে। আমি এসেছি—কারণ আমার মনে হয়েছে, আমি নিজে ইউনিভার্সিটিতে এসে আমাদের ছেলেমেয়েদেরকে বলি, আমি ভালো আছি। এরপর ঢাকা ফিরে গিয়ে বিশ্রাম নেব। এই দুর্ঘটনা না ঘটলে আমি টেরই পেতাম না যে বাংলাদেশের এত মানুষ আমাকে এতো ভালোবাসে।

হামলাকারীর বিষয়ে মন্তব্য জানতে চাইলে তিনি বলেন, আমি মৃত্যুর খুব কাছাকাছি থেকে ফেরত এসেছি। তাই আমার পারস্পেকটিভ চেঞ্জ হয়ে গেছে। এখন ব্যক্তিগতভাবে আমার মধ্যে কারও প্রতি রাগ নাই।

এদিকে, জাফর ইকবালকে বরণ করে নিতে প্রস্তুতি নিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। বিভিন্ন কর্মসূচির মাধ্যমে তাকে বরণ করা হবে বলে বলে বিভিন্ন সূত্রে জানা যায়।

উল্লেখ্য, গত ৩ মার্চ শাহজালাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল হামলার শিকার হন। অনুষ্ঠানে তার পেছনে থাকা ফয়জুর রহমান ওরফে ফয়জুল নামের এক যুবক ধারালো অস্ত্র দিয়ে তাকে আঘাত করেন। উন্নত চিকিৎসার জন্য ড. জাফর ইকবালকে ঢাকার সিএমএইচে আনা হয়। তার ওপর হামলার ঘটনায় দেশব্যাপী নিন্দার ঝড় উঠে।

আরএম/