১২ বছর পর নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতলো পাকিস্তান

দীর্ঘ ১২ বছর পর নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতলো পাকিস্তান। গতরাতে সিরিজের তৃতীয় ম্যাচে পাকিস্তান ২৬ রানে হারায় নিউজিল্যান্ডকে। প্রথম দুই ম্যাচ যথাক্রমে ৫ ও ৭ উইকেটে জিতেছিলো পাকিস্তান। এতে ২ ম্যাচ বাকী থাকতে ৩-০ ব্যবধানে এগিয়ে থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ  ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করলো পাকিস্তান। ২০১১ সালে সর্বশেষ নিউজিল্যান্ডের সফরে ওয়ানডে সিরিজ জিতেছিলো পাকিস্তান। এরপর ৬টি সিরিজের ৫টি জিতে নিউজিল্যান্ড। একটি সিরিজ সমতায় শেষ হয়।
গতকাল করাচিতে তৃতীয় ওয়ানডেতে টস হেরে প্রথম ব্যাট করতে নামে পাকিস্তান। আগের দুই ম্যাচেই সেঞ্চুরি করা পাাকিস্তানের ব্যাটার ফখর জামানকে এবার ১৯ রানে থামিয়ে দেন নিউজিল্যান্ডের পেসার ম্যাট হেনরি।
ফখরের বিদায়ের পর দ্বিতীয় উইকেটে ১২১ বলে ১০৮ রানের জুটি গড়েন আরেক ওপেনার ইমাম উল হক ও অধিনায়ক বাবর আজম। ওয়ানডে ক্যারিয়ারের ২৬তম হাফ-সেঞ্চুরি করা বাবরকে ৫৪ রানে আউট করেন হেনরি।
বাবর ফিরলেও সেঞ্চুরির পথেই ছিলেন ইমাম। কিন্তু দুর্ভাগ্য তার, নিউজিল্যান্ড পেসার এডাম মিলনের বলে বোল্ড হয়ে ৯০ রানে আউট হন তিনি। ১০৭ বল খেলে ৭টি চার ও ১টি ছক্কা মারেন ১৬তম অর্ধশতক করা ইমাম।
৩৮তম ওভারে দলীয় ১৯২ রানে ইমাম ফেরার পর মোহাম্মদ রিজওয়ানের ৩২, আঘা সালমানের ৩১ ও শাদাব খানের অপরাজিত ২১ রানে বড় সংগ্রহ পায় পাকিস্তান। ৫০ ওভারে ৬ উইকেটে ২৮৭ রান করে পাকিস্তান। নিউজিল্যান্ডের হেনরি ৩টি ও মিলনে ২টি উইকেট নেন।
জবাবে উদ্বোধনী জুটিতে ৮৩ রানের সূচনায় পায় নিউজিল্যান্ড। জুটিতে ৩৩ রান অবদান রেখে রান আউট হন ওপেনার উইল ইয়ং। ওয়ানডেতে প্রথম হাফ-সেঞ্চুরি তুলে নেন আরেক ওপেনার টম ব্লান্ডেল। হাফ-সেঞ্চুরির পর ৭টি চারে ৭৮ বলে ৬৫ রানে রান আউট হন ব্লান্ডেলও।
আগের দুই ম্যাচে সেঞ্চুরি করা ড্যারিল মিচেলকে ২১ রানে বিদায় দেন পাকিস্তানের পেসার মোহাম্মদ ওয়াসিম। মিডল-অর্ডারে  মার্ক চাপম্যান ১৩, হেনরি নিকোলস ১ ও অধিনায়ক টম লাথাম ৪৫ রানে আউট হলে লড়াই থেকে ছিটকে পড়ে নিউজিল্যান্ড। ১৯৬ রানে ষষ্ঠ উইকেট হারায় কিউইরা।
শেষদিকে ব্যাট হাতে ঝড় তুলে নিউজিল্যান্ডের জয়ের সম্ভাবনা জাগান অলরাউন্ডার কোল ম্যাককঞ্চি। কিন্তু তার ৪৫ বলে ৬টি চার ও ২টি ছক্কায় অপরাজিত ৬৪ রানের ইনিংসে হার এড়াতে পারেনি নিউজিল্যান্ড। ৫ বল বাকী থাকতে ২৬১ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। পাকিস্তানের আফ্রিদি-নাসিম ও ওয়াসিম ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হন ইমাম।
আগামীকাল করাচিতে অনুষ্ঠিত হবে সিরিজের চতুর্থ ওয়ানডে।