১৫৫টি ইউপিতে ভোটগ্রহণ চলছে

দেশের ১৫৫টি ইউনিয়ন পরিষদে ভোট শুরু হয়েছে। সাধারণ নির্বাচন, উপনির্বাচন ও বন্ধ ঘোষিত কেন্দ্রেগুলোতে এ ভোটগ্রহণ চলছে।

রবিবার সকাল ৮টায় শুরু হওয়া ভোট চলবে বিকাল ৪টা পর্যন্ত।

টাঙ্গাইলের চারটি উপজেলার ১১টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে মির্জাপুর উপজেলার ৬টি ও সখিপুর উপজেলার ২টি ইউনিয়নে সাধারণ নির্বাচন এবং গোপালপুর উপজেলার নগদা শিমলা ইউনিয়নের চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

এছাড়াও সখিপুরের হাতিবান্ধা ইউনিয়নে সংরক্ষিত ৩ নং ওয়ার্ড ও বাসাইল উপজেলার হাবলা ইউনিয়নে ৫ নং ওয়ার্ডে উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে।

মির্জাপুর উপজেলার ৬টি ইউনিয়ন হচ্ছে ভাওড়া, বহুরিয়া, তরফপুর, আজগানা, লতিফপুর ও ফতেপুর ইউনিয়ন। এছাড়াও সখিপুর উপজেলা গজারিয়া ও দারিয়াপুর ইউনিয়নে সাধঅরন নির্বাচনে ভোট গ্রহন চলছে। সকাল থেকেই ভোটারদের উৎসবমুখর পরিবেশে ভোট দিতে দেখা গেছে।

জেলা নির্বাচন কর্মকর্তা মো. তাজুল ইসলাম জানান, সুষ্ট ও শান্তিপুর্ন পরিবেশে ভোটগ্রহণের জন্য প্রতিটি কেন্দ্রেই আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে।

বরগুনায় উৎসবমুখর পরিবেশে তালতলী উপজেলার পাঁচটি ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ চলছে। নারী ভোটারদের উপস্থিতি বেশি দেখা গেছে।

জেলা প্রশাসক মহা. বশিরুল আলম জানান, নির্বাচনে ১৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে।

এদিকে নড়াইলের লোহাগড়া উপজেলার কোটাকোল ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে ভোটগ্রহণ চলছে।

এই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আওয়ামীলীগ নেতা বিএম হেমায়েত হোসেন হিমুর মৃত্যুতে উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

উপ-নির্বাচনে মোট চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে আ’লীগ সমর্থিত প্রার্থী প্রয়াত চেয়ারম্যান বিএম হেমায়েত হোসেন হিমুর স্ত্রী মারিয়া হোসেন (নৌকা প্রতীক), বিএনপি সমর্থিত প্রার্থী শেখ জামিল আহম্মেদ (ধানের শীষ), আ’লীগের বিদ্রোহী প্রার্থী জেলা কৃষকলীগের সভাপতি খান জাহাঙ্গীর আলম (মোটর সাইকেল প্রতীক) এবং খান জাহাঙ্গীর আলমের স্ত্রী শাহীনা সুলতানা (আনারস প্রতীক) স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রিটার্নিং অফিস সূত্রে জানাগেছে, এই ইউনিয়নে মোট ভোটার সংখ্যা রয়েছে ৯ হাজার ৩১০জন। এর মধ্যে পুরুষ ভোটার ৪ হাজার ৫৮৬ জন এবং নারী ভোটার সংখ্যা ৪ হাজার ৭২৪ জন। ৯টি ওয়ার্ডে ৯টি ভোটকেন্দ্রে ২৬টি কক্ষে ভোটাধিকার প্রয়োগ করবেন ভোটাররা।

জেলা নির্বাচন অফিসার সেখ আনোয়ার হোসেন জানান, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে নির্বাচন সম্পন্নের লক্ষ্যে সাতজন ম্যাজিষ্ট্রেট, ৭-১০ জন করে পুলিশ ও আনসার সদস্যরা দায়িত্ব পালন করবেন। এছাড়া কেন্দ্র গুলিতে র‌্যাব, বিজিবির পাশাপাশি পুলিশী টহল রয়েছে।

নির্বাচন কমিশনের উপসচিব ফরহাদ আহাম্মদ খান শনিবার জানিয়েছেন, তফসিল ঘোষণার সময় ১৭৩টি ইউনিয়ন পরিষদে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু আইনি জটিলতার কারণে ১৮টা ইউপিতে ভোট হচ্ছে না।