২০০ ওয়ানডের মাইলফলকে মুশফিক

ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ২০০টি একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলে ফেলেছেন মুশফিকুর রহিম।

নিউজিল্যান্ড সফররত বাংলাদেশ জাতীয় দলের হয়ে স্বাগতিকদের বিরুদ্ধে শনিবার ক্রাইস্টচার্চে মাঠে নেমে এ মাইলফলকে পৌঁছান মুশফিক।

২০০৬ সালে ডানহাতি ব্যাটসম্যান হিসেবে টাইগার স্কোয়াডে যোগ দিয়ে ক্যারিয়ার শুরু করা মুশফিক পরবর্তীতে উইকেটরক্ষকের দায়িত্ব পালন করার পাশাপাশি অধিনায়কের ভূমিকাও পালন করেছেন।

মিস্টার ডিপেন্ডেবল খ্যাত এ ব্যাটসম্যান-উইকেটরক্ষক ক্যারিয়ারে প্রথম ওয়ানডে ম্যাচ খেলেন জিম্বাবুয়ের বিপক্ষে। হারারের ওই ম্যাচটির পর ধীরে ধীরে টাইগার ব্যাটিংস্তম্ভের অন্যতম ভিত্তিতে পরিণত হন তিনি।

জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিয়ার শুরু করা মুশফিক সবচেয়ে বেশি ম্যাচ (৪৬টি) খেলেছেন সেই জিম্বাবুয়ের বিপক্ষেই। এছাড়া শ্রীলংকার বিপক্ষে ২৭টি, নিউজিল্যান্ডের বিপক্ষে ২৪টি, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২২টি ও ভারতের বিপক্ষে ২১টি ম্যাচ খেলেছেন।

আন্তর্জাতিক ক্রিকেটের ৫০ ওভারের এ সংস্করণে ২০০টি ম্যাচের মাধ্যমে বগুড়ার সন্তান মুশফিকের ঝুলিতে জমা হয়েছে ৬টি শতক এবং ৩২টি অর্ধশতক।

মাশরাফি ও মুশফিকের পর সবচেয়ে বেশি ওয়ানডে খেলা বাংলাদেশিদের মধ্যে রয়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসান ও ওপেনার তামিম ইকবাল। তাদের মধ্যে এখন পর্যন্ত সাকিব ১৯৫টি এবং তামিম ১৮৭টি ম্যাচ খেলেছেন।

আজকের বাজার/এমএইচ