২০১২ থেকেই পেনিসিলিন উৎপাদন করে না সেন্ট্রাল ফার্মা

২৮টি ওষুধ কোম্পানির পেনিসিলিন, সেফালোস্পরিন, স্টেরয়েড ও ক্যান্সার প্রতিরোধক ওষুধ উৎপাদন ও বিপনন বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এসব কোম্পানির মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালসও রয়েছে।

কিন্তু সেন্ট্রাল ফার্মা বলছে, পেনিসিলিন ও সেফালোস্পরিন জাতীয় ওষুধ উৎপাদনের জন্য প্রয়োজনীয় সুবিধা সম্পন্ন হয়নি বিধায় ওষুধ প্রশাসন অধিদপ্তর এটি স্থগিত করে। যার কারণে ২০১২ সাল থেকে কোম্পানিটিতে পেনিসিলিন ও সেফালোস্পরিন জাতীয় ওষুধ উৎপাদন হয় না।

কোম্পানিটির প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) বিষয়টি অর্থসূচককে নিশ্চিত করেছেন। তিনি বলেন, কোম্পানিটি গত ৪ বছর ধরে পেনিসিলিন ও সেফালোস্পরিন জাতীয় ওষুধ উৎপাদন করে না। এছাড়া স্টেরয়েড ও ক্যান্সার প্রতিরোধক ওষুধ উৎপাদনের ক্ষেত্রে সেন্ট্রাল ফার্মাসিউটিক্যাল্স লি: কখনোই ওষুধ প্রশাসন অধিদপ্তর থেকে অনুমতি নেয়নি।

তিনি বলেন, সুতরাং এ ব্যাপারে সম্মানিত শেয়ার হোল্ডার ও শুভানুধ্যায়ীগনের কোন ধরনের বিভ্রান্ত ও আতংকিত হওয়ার যথোপযুক্ত কারণ নেই। এই আদেশের ফলে সেন্ট্রাল ফার্মাসিউটিক্যাল্স লি: এর উৎপাদন কার্যক্রমে কোন রূপ প্রভাব পড়বে না। এ ব্যাপারে ভূল বুঝাবুঝির কোন অবকাশ নেই।

সুত্র:  অর্থসূচক