২০১৯ সালের গবেষণায় শীর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়

বিশ্বমানের গবেষণার অন্যতম ডাটাবেজ স্কোপাসের ২০১৯ সালের জরিপে দেশে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে গবেষণায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অবস্থান এখন সবার শীর্ষে। ২০১৯ সালের প্রকাশিত গবেষণাকর্মসমূহ এবং গবেষণা সংশ্লিষ্ট পরিমিতির নিরিখে স্কোপাস এই জরিপ সম্পন্ন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, রাবিতে বিদ্যমান শিক্ষার সুষ্ঠু পরিবেশ, বর্তমান কর্তৃপক্ষের গবেষণাধর্মী পদক্ষেপসমূহ এবং বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক মানসম্পন্ন শিক্ষকমন্ডলীর গবেষণাতে নিবিড় মনোনিবেশ এ ফল এনে দিয়েছে। এদিকে বিশ্ববিদ্যালয়ের এমন গৌরবময় অর্জনে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বিশ্ববিদ্যালয় শিক্ষক, গবেষকসহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানিয়েছেন।

সম্প্রতি অনুষ্ঠিত সিন্ডিকেটের ৪৯৮তম সভায় উপাচার্য, বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং সংশ্লিষ্ট সকলকে দেশ-জাতির কল্যাণে আরও গবেষণাধর্মী হওয়ার পরামর্শ প্রদান করেন। তিনি বলেন, ‘শিক্ষা ও গবেষণায় যথাযথ ভূমিকা রাখার মাধ্যমে দেশের বর্তমান অগ্রযাত্রাকে এগিয়ে নিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে আমাদেরকে অবদান রাখতে হবে।’সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান