২০২১ সালে শেষ হবে না পদ্মা সেতুর নির্মাণ কাজ

করোনাভাইরাস মহামারি ও বন্যার কারণে সরকারের মেগা প্রকল্প পদ্মা সেতু নির্মাণের মেয়াদ ২০২২ সাল পর্যন্ত বাড়ানো হয়েছে। অর্থমন্ত্রী আ হ মুস্তফা কামাল বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে এ কথা জানান।

মন্ত্রী বলেন, সরকারের অন্যান্য প্রকল্পের মতোই করোনাভাইরাস মহামারি আর এ বছরের অতিরিক্ত বন্যা সেতু নির্মাণ কাজে বাধা সৃষ্টি করেছে। তাই প্রকল্প বাস্তবায়নের মেয়াদ বাড়ানো হয়েছে।

অর্থমন্ত্রণালয় প্রকল্পটি বাস্তবায়ন করছে না জানিয়ে তিনি বলেন, ‘প্রকল্পটি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় বাস্তবায়ন করছে। যা ২০২১ সালের মধ্যে শেষ করার লক্ষ্য ছিল। তবে মহামারি ও বন্যার কারণে নির্মাণ কাজ মারাত্মকভাবে বাধাগ্রস্থ হয়েছে।’

মুস্তফা কামাল বলেন, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মূল সেতু নির্মাণ ও নদীশাসন কাজ তদারকিতে পরামর্শক হিসেবে নিয়োগপ্রাপ্ত কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশনের (কেইসি) মেয়াদ বৃদ্ধির একটি প্রস্তাব এতে অনুমোদন দেয়া হয়েছে।

প্রস্তাব অনুসারে, নদীশাসন কাজ তদারকির পরামর্শক কোম্পানির মেয়াদ আরও ৩৪ মাস বৃদ্ধি করে ২০২৩ সালের জুন মাস পর্যন্ত করা হচ্ছে। এর ফলে কোরিয়ান পরামর্শক প্রতিষ্ঠানকে অতিরিক্ত ৩৪৮ কোটি টাকা প্রদান করতে হবে।

বৈঠকে আরও পাঁচটি প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে একটি প্রস্তাব গ্রিন সিটি রেসিডেন্সিয়াল ভিলেজ প্রকল্পের চারটি ২০ তলা এবং ছয়টি ১৬তলা ভবনের ৯৫৬ ইউনিটের জন্য আসবাব ও অন্যান্য গৃহস্থালি পণ্য কেনার জন্য ৫৫ কোটি ৯০ লাখ টাকার অনুমোদন দেয়া হয়েছে। আসবাবপত্র এবং অন্যান্য পণ্য হাতিল কমপ্লেক্স সরবরাহ করবে। সভায় ২০২১ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক সরবরাহের জন্য আরও কিছু প্রস্তাব অনুমোদন করা হয়েছে। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান