২১ হাজার কোটি টাকায় বিক্রি হলো আইপিএলের সম্প্রচার স্বত্ত্ব

ক্রিকেট বিশ্বের অন্যতম জনপ্রিয় ঘরোয়া টি-টোয়েন্টি আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এর সম্প্রচার স্বত্ত্ব বিক্রি হয়েছে। আগামী ৫ বছরের জন্য আইপিএলের সম্প্রচার স্বত্ত্ব পেয়েছে স্টার ইন্ডিয়া। আর এর জন্য তাদের গুনতে হচ্ছে আকাশ ছোঁয়া অর্থ। ৫ বছরে স্টার ইন্ডিয়াকে দিতে হবে ২.৫৫ বিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ২০৭৩২ কোটি টাকা।

২০১৮ সাল থেকে ২০২২ সাল এই পাঁচ বছরের জন্য সম্প্রচার স্বত্ত্ব পেয়েছে স্টার ইন্ডিয়া। এর আগে সম্প্রচারের দায়িত্বে ছিল সনি পিকচার নেটওয়ার্ক। সম্প্রচার স্বত্ত্ব কিনতে সবাই যেন হুমড়ি খেয়ে পড়ে। মোট ২৪টি প্রতিষ্ঠান আইপিএলের মিডিয়া স্বত্ব কিনতে আবেদনপত্র জমা দিয়েছিল। তবে শেষ লড়াই হয় ১৪ টি প্রতিষ্ঠানের মধ্যে। তবে সবাইকে পিছনে ফেলে জিতে নেয় স্টার ইন্ডিয়া।

স্টার ইন্ডিয়ার চেয়ারম্যান উদয় শঙ্কর আইপিএলের সম্প্রচার স্বত্ত্ব কিনতে পেরে উচ্ছ্বসিত। তিনি বলেন, “আইপিএল খুব গুরুত্বপূর্ণ। আর আমার বিশ্বাস টেলিভিশন ও ডিজিটালের মাধ্যমে সমর্থকদের আরও কাছে পৌঁছে যেতে পারবে। খেলার উন্নতির নিশ্চয়তা আমাদের কর্তব্য।”

উল্লেখ্য, আইপিএলের সূচনা থেকে সম্প্রচার স্বত্ত্ব ছিল সনি পিকচার নেটওয়ার্কের। ২০০৮ সালে ১০ হাজার ৪০০ কোটি টাকার বিনিময়ে ১০ বছরের স্বত্ব কিনে নিয়েছিল সনি পিকচার নেটওয়ার্ক।  ্তবে আগামী পাঁচ বছরের জন্যই এর চেয়ে দ্বিগুণ অর্থ গুনতে হচ্ছে স্টার ইন্ডিয়াকে।

আজকের বাজার: সালি / ৮ সেপ্টেম্বর ২০১৭