২৬তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ শুরু ২০ মার্চ

আগামী ২০ মার্চ সারাদেশে শুরু হচ্ছে ২৬তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ। প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে এই কার্যক্রম শুরু হবে। ২০২৫ সালের মধ্যে দেশ থেকে কৃমি নির্মূলের লক্ষ্যে ৫ থেকে ১৬ বছর বয়সী শিশুদের কৃমিনাশক ওষুধ খাওয়ানো হবে।

আজ বুধবার সকালে স্বাস্থ্য অধিদপ্তরের (নতুন ভবন) সম্মেলন কক্ষে এ উপলক্ষে আয়োজিত এক সভায় এই তথ্য জানানো হয়। অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার ক্যলাণ মন্ত্রী জাহিদ মালেক প্রধান অতিথি থেকে বক্তব্য রাখেন। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা এবিএম খুরশীদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া।

অনুষ্ঠানে জানানো হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, কৃমির সংক্রমণ বয়স্ক মানুষের চেয়ে শিশুদের মধ্যেই সবচেয়ে বেশি। শূন্য থেকে ৪ বছর বয়সীদের মধ্যে কৃমির সংক্রমণের হার ৭ শতাংশ। ৫ থেকে ১৪ বছর বয়সীদের মধ্যে ৩২ শতাংশ, ১৫ থেকে ২৪ বছর বয়সীদের মধ্যে ১৫ শতাংশ, ২৫ থেকে ৪৪ বছর বয়সীদের মধ্যে ৭ শতাংশ, ৪৫ থেকে ৫৪ বছর বয়সীদের মধ্যে ৫ শতাংশ এবং পঞ্চান্নোধ্ব বয়সীদের মধ্যে এই হার ৪ শতাংশ। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান