২৭ জানুয়ারী চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন

সোমবার নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, নির্বাচন হবে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। প্রত্যেকটি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে নির্বাচন হবে। মেয়র প্রার্থী ছাড়া অন্যান্য প্রার্থীদের নতুন করে মনোনয়ন নেয়ার কোনো সুযোগ নেই।

তবে শুধু সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৭ এবং ৪০ ওয়ার্ডের প্রার্থীর মৃত্যুজনিত কারণে নির্দিষ্ট সময়ের মধ্যে মনোনয়নপত্র দাখিল করা যাবে। ইসি তাদের সময় দেবে।

এর আগে ২০১৫ সালের ২৮ এপ্রিল চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন হয়। ওই নির্বাচিত করপোরেশনের মেয়াদ শেষ হয় গত ৫ আগস্ট।

নির্বাচনী আইন অনুযায়ী, ৫ আগস্টের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা ছিল। সে হিসাবে ইসির সিদ্ধান্ত অনুসারে ২৯ মার্চ এই সিটির ভোটগ্রহণ হওয়ার কথা ছিল।

কিন্তু করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে পরে নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশন। করোনা পরিস্থিতির সঙ্গে জনগণ কিছুটা মানিয়ে ওঠায় নির্বাচন কমিশন ভোট গ্রহণের তারিখ ঘোষণা করেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এদিকে, চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও দুজনের মৃত্যু হয়েছে।এ নিয়ে সরকারি হিসেবে চট্টগ্রামে করোনা আক্রান্ত হয়ে মোট ৩৩৪ জনের মৃত্যু হলো। তবে বেসরকারি হিসেবে এ সংখ্যা প্রায় দ্বিগুন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৯৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে নগরীতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ হাজার ৮২৭ জনে।

সোমবার চট্টগ্রামের সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি আরও জানান, চট্টগ্রামের ৮টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ২৪৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৩২টি নমুনা পরীক্ষায় ৩৯জন, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৪৩৫টি নমুনা পরীক্ষায় ১৪জন, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের ল্যাবে ৪৭৭টি নমুনা পরীক্ষায় ৭২জন এবং চট্টগ্রাম ভ্যাটেনারি ইউনিভার্সিটি ল্যাবে ৩৯টি নমুনা পরীক্ষা করে ১৩ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

এছাড়া নগরীর ইম্পেরিয়াল হাসপাতালে ১২১টি নমুনা পরীক্ষা করে ৩২ জন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ল্যাবে ২০টি নমুনা পরীক্ষা করে ৯ জন, জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ২০ জনের নমুনা পরীক্ষা করে ১৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

চট্টগ্রামের সিভিল সার্জন জানান, গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ১৯৩ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন। এদিন নমুনা পরীক্ষা করা হয় ১ হাজার ২৪৫টি। আক্রান্তদের মধ্যে নগরীতে ১৫৪ জন এবং উপজেলায় ৩৯ জন রয়েছেন।